বিজ্ঞাপন

ইটের জবাবে পাটকেল সিদ্ধান্ত: ব্রিটেন থেকে ভারত গেলেই আইসোলেশন

October 2, 2021 | 12:16 am

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটিশ নাগরিকদের ভারতে প্রবেশ করতে হলে ১০ দিনের হোম আইসোলেশনে থাকতে হবে। যুক্তরাজ্যের বৈষম্যমূলক আচরণের জবাবে পাল্টা পদক্ষেপ হিসেবে এমন সিদ্ধান্ত ভারতের। তবে দিল্লির দাবি, করোনাভাইরাস মহামারিকালীন সতর্কতার কারণেই এমন সিদ্ধান্ত। এনডিটিভির খবর।

বিজ্ঞাপন

শুক্রবার ভারতের সংবাদমাধ্যমগুলো সরকারি সূত্রের বরাত দিয়ে জানায়, আগামী ৪ অক্টোবর থেকে যে কোনো ব্রিটিশ নাগরিক ভারতের উদ্দেশ্যে যাত্রার বাহাত্তর ঘণ্টা আগে আরটি-পিসিআর টেস্ট করাতে হবে। পাশাপাশি ভারতের বিমানবন্দরে তাদের করোনা পরীক্ষা করা হবে। এর পর ১০ দিন থাকতে হবে কোয়ারেন্টাইন বা হোম আইসোলেশনে। ভারতে প্রবেশের অষ্টম দিনে তাদের আরও একটি করোনা পরীক্ষা করাতে হবে। দিল্লির এমন সিদ্ধান্ত ব্রিটেনের যে সকল নাগরিক করোনাভাইরাসের দুটি ডোজ নিয়েছেন তাদেরও মানতে হবে।

ভারতীয় গণমাধ্যমের বলা হচ্ছে, গত মাসে প্রকাশিত নতুন ভ্রমণ বিধিমালার অধীনে বেশ কয়েকটি দেশ থেকে আগত পূর্ণ ভ্যাকসিন গ্রহীতাদের কোয়ারেন্টাইন ছাড়াই ইংল্যান্ডে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। তবে বিশ্বের আরও কয়েকটি দেশ থেকে করোনা ভ্যাকসিন দুই ডোজ নিয়েও যুক্তরাজ্যে যাওয়া ব্যক্তিদের ১০ দিনের হোম আইসোলেশনের মতো কঠোর বিধিনিষেধের মুখোমুখি হতে হচ্ছে। এ তালিকায় ভারতও রয়েছে। যুক্তরাজ্যের এমন সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছে দিল্লি। কয়েকটি দেশের প্রতি যুক্তরাজ্যের এমন অসম আচরণকে ঔপনিবেশিক মানসিকতা থেকে উদ্ভূত বলে সমালোচনাও করেছে সাউথ ব্লক।

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ শ্রিংলা যুক্তরাজ্যে ভ্রমণ সংক্রান্ত করোনা বিধিকে ‘বৈষম্যমূলক’ বলে অভিহিত করে বলেন, তার দেশও পাল্টা পদক্ষেপ গ্রহণ করতে পারে। এবার যুক্তরাজ্য থেকে ভারতে প্রবেশ করা নাগরিকদের একই বিধিনিষেধের আওতায় এনে মূলত লন্ডনের আচরণের বদলা নিলো দিল্লি।

বিজ্ঞাপন

আরও পড়ুন 

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন