বিজ্ঞাপন

কাতারের নির্বাচনে ভোট গ্রহণ চলছে

October 2, 2021 | 2:59 pm

আন্তর্জাতিক ডেস্ক

কাতারে প্রথমবারের মতো জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। শনিবার (২ অক্টোবর) আমির শাসিত দেশটির আইনসভা শুরা কাউন্সিলের দুই তৃতীয়াংশ সদস্য নির্বাচন করছেন কাতারি নাগরিকরা।

বিজ্ঞাপন

শনিবার সকাল থেকেই কাতারিরা ভোট কেন্দ্রে উপস্থিত হয়ে ভোট প্রদান শুরু করেন। রয়টার্সের খবরে বলা হয়, ভোট কেন্দ্রে নারী ও পুরুষদের জন্য আলাদা বিভাগ দেখা গেছে। এর আগে সামাজিক মাধ্যম, সামাজিক সভা এবং বিলবোর্ডের মাধ্যমে ব্যাপক প্রচারণা চালান প্রার্থীরা।

লেখক মুনিরা রয়টার্সকে জানান, ভোট দানের সুযোগ পেয়ে তিনি খুশি। তিনি বলেন, ‘আমি মনে করি এটি একটি নতুন অধ্যায়। প্রার্থী হিসেবে দাঁড়ানো নারীর সংখ্যা দেখে আমি সত্যিই খুশি।’ উল্লেখ্য যে, কাতারের এ নির্বাচনে মোট ১৮৩ জন প্রার্থীর মধ্যে ১৮ জন নারী।

কাতারের শুরা কাউন্সিলে ৪৫টি সদস্যপদ রয়েছে। কাতারের নাগরিকরা নির্বাচনের মাধ্যমে ৩০ জন সদস্য নির্বাচন করবেন। বাকি ১৫ জন সদস্যকে স্বয়ং আমির শেখ তামিম বিন হামাদ আল থানি নিয়োগ দেবেন।

বিজ্ঞাপন

এর আগে গত ১৯ জুলাই ২০০৪ সালের সংবিধানের আলোকে কাতারে জাতীয় নির্বাচন সংক্রান্ত আইন প্রণয়ন করেন আমির। ফলে উপসাগরীয় দেশটিতে প্রথমবারের মতো সাধারণ নির্বাচনের সুযোগ সৃষ্টি হয়।

কাতারের আইনসভার সদস্যরা দেশটিতে সাধারণ আইন ও বাজেট অনুমোদনের ক্ষমতা পাবেন। এছাড়া নির্বাহী বিভাগের উপরও তাদের নিয়ন্ত্রণ থাকবে। তবে প্রতিরক্ষা, জাতীয় নিরাপত্তা এবং অর্থনৈতিক ও বিনিয়োগ বিষয়ক সিদ্ধান্তে তাদের কোনো ক্ষমতা থাকবে না।

বিজ্ঞাপন

উপসাগরীয় দেশগুলোর মধ্যে শুধুমাত্র কুয়েতে নির্বাচিত পার্লামেন্টকে এমন ক্ষমতা দেওয়া হয়েছে। তবে ওই দেশটিতেও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেশটির আমিরের হাতে।

মারখিয়া জেলার একজন প্রার্থী খালিদ আলমুতাওয়াহ বলেন, এটা আমার জন্য প্রথম অভিজ্ঞতা। শেষ পর্যন্ত আমরা আমাদের সমাজকে উন্নত করতে চাই। আমাদের জনগণ এবং সরকারকে সাহায্য করার জন্য যথাসাধ্য চেষ্টা করব আমরা।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন