বিজ্ঞাপন

২ মাসে রাজস্ব আদায় বেড়েছে ১৫%, তবু পূরণ হয়নি লক্ষ্যমাত্রা

October 5, 2021 | 8:22 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) ৩৪ হাজার ৫৪৮ কোটি ৯৮ লাখ টাকা রাজস্ব আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর আগের ২০২০-২১ অর্থবছরের তুলনায় রাজস্ব আদায় বেশি হয়েছে প্রায় শতাংশ। তারপরও এই দুই মাসে রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা ছিল, এনবিআর তা পূরণ করতে পারেনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার ( ৫ অক্টোবর) এনবিআর সূত্র জানিয়েছে, চলতি অর্থবছরের প্রথম মাসে আয়কর, ভ্যাট ও কাস্টম মিলিয়ে ঘাটতি ছিল ৭ হাজার ২২৭ কোটি ৭৫ লাখ টাকা। তবে দ্বিতীয় মাসে এসে সেই ঘাটতি কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে এনবিআর।

সংস্থাটির হিসাব বলছে, চলতি অর্থবছরে জুলাই ও আগস্ট মাসে আয়কর খাত থেকে ১০ হাজার ২ কোটি ৯৩ লাখ টাকা, ভ্যাট খাত থেকে ১২ হাজার ৯৬৪ কোটি ৩ লাখ টাকা ও কাস্টম খাত থেকে ১১ হাজার ৫৮১ কোটি ৭৫ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে। সব মিলিয়ে এই দুই মাসে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ৩৪ হাজার ৫৪৮ কোটি ৯৮ লাখ টাকা।

এর আগে, গত অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে ৩০ হাজার ১৬০ কোটি ৬৪ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছিল। সে হিসাবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ অর্থবছরে ১৪ দশমিক ৫৫ শতাংশ রাজস্ব আদায় বেশি হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, গত অর্থবছরের তুলনায় রাজস্ব আদায় বেশি হলেও চলতি অর্থবছরের প্রথম দুই মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি এনবিআর। এই দুই মাসে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৩৯ হাজার ৭৫৯ কোটি টাকা। সে হিসাবে লক্ষ্যমাত্রার তুলনায় এনবিআর ৫ হাজার ২১০ কোটি টাকা কম আহরণ করতে পেরেছে।

চলতি অর্থবছরের বাজেটে রাজস্ব আয়ের মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা। এর মধ্যে এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। মূল্য সংযোজন কর বা ভ্যাট থেকে ১ লাখ ২৮ হাজার ৮৭৩ কোটি টাকা, আয়কর ও ভ্রমণ কর থেকে ১ লাখ ৫ হাজার ৪৭৫ কোটি এবং আমদানি শুল্ক থেকে ৯৫ হাজার ৬৫২ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য নিয়ে কাজ করছে সংস্থাটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন