বিজ্ঞাপন

স্পেনকে হারিয়ে নেশনস লিগের শিরোপা জিতল ফ্রান্স

October 11, 2021 | 12:21 pm

স্পোর্টস ডেস্ক

মিলানের সান সিরোয় রোববার রাতে উয়েফা নেশনস লিগের ফাইনালে ২-১ গোলে স্পেনকে হারিয়ে শিরোপা জিতেছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। মিকেল ওইয়ারজাবাল স্পেনকে এগিয়ে নেওয়ার পর দুর্দান্ত গোলে ফ্রান্সকে সমতায় ফেরান করিম বেনজেমা। এরপর জয়সূচক গোলটি করেন কিলিয়ান এমবাপে।

বিজ্ঞাপন

প্রথম দল হিসেবে বিশ্বকাপ, ইউরো ও নেশনস লিগ-তিনটিই জয়ের কীর্তি গড়ল ফ্রান্স। ২০১৯ সালে নেশনশ লিগের প্রথম আসরের শিরোপা জিতেছিল পর্তুগাল।

সেমিফাইনালে দুই গোলে পিছিয়ে পড়ার পর বেলজিয়ামের জালে তিনবার বল পাঠিয়ে ৩-২ ব্যবধানে জিতেছিল বেনজেমারা। তিন দিনের ব্যবধানে ঘুরে দাঁড়ানোর আরও একটি গল্প রচনা করল বিশ্ব চ্যাম্পিয়নরা।

প্রথমার্ধে বল দখলে স্পেন আধিপত্য করলেও কোনো দলের আক্রমণেই ছিল না ধার। এই সময়ে গোলের জন্য স্পেনের দুই শটের একটি লক্ষ্যে ছিল। আর ফ্রান্স শটই নিতে পারে স্রেফ একটি। দ্বাদশ মিনিটে পাবলো সারাবিয়ার শট সহজেই ঠেকান ফ্রান্স গোলরক্ষক হুগো লরিস। দেশের হয়ে শততম ম্যাচ খেলতে নামা অ্যান্তোনিও গ্রিজম্যানের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে ২৬তম মিনিটে করিম বেনজেমার শট রুখে দেন স্পেনের ডিফেন্ডার এরিক গার্সিয়া।

বিজ্ঞাপন

বিরতি থেকে ফিরে ম্যাচের ৫৩তম মিনিটে বাঁ দিক থেকে ডি-বক্সে দারুণ নিচু ক্রস বাড়ান সারাবিয়া। তবে বলের কাছে যেতে পারেননি স্পেনের কেউ। পরের মিনিটে পাল্টা আক্রমণে ওঠে ফ্রান্স। বেনজেমা পাস দেন এমবাপের উদ্দেশে। ছুটে গিয়ে পা বাড়িয়ে বিপদমুক্ত করেন আলোনসো। এর ঠিক মিনিট দশেক পরে বেনজেমার কাছ থেকে বল পেয়ে থিও হার্নান্দেজের দুর্দান্ত এক শট ক্রসবারে লেগে ফিরে আসে।

উল্টো পরের মিনিটে এগিয়ে যায় স্পেন। সার্জিও বুস্কটেসের থ্রু বল ধরে সঙ্গে লেগে থাকা ডিফেন্ডারের বাধা এড়িয়ে ডি-বক্সে ঢুকে বাঁ পায়ের শটে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন ওইয়ারজাবাল। তবে স্পেনকে শ্বাস ফেলতে দেয়নি ফ্রান্স। পরের মিনিটেই বেনজেমার অসাধারণ গোলে সমতায় ফেরে তারা। এমবাপের পাসে ডি বক্সের বাঁ দিক থেকে রিয়াল মাদ্রিদ তারকার বাঁকানো শট দূরের পোস্টের ওপরের কোণা দিয়ে জাল খুঁজে নেয়। গোলরক্ষক ঝাঁপিয়ে বলে হাত ছোঁয়ালেও দলকে বাঁচাতে পারেননি।

৮০তম মিনিটে কিছুটা সৌভাগ্যসূচক গোলে এগিয়ে যায় ফ্রান্স। থিও হার্নান্দেজের বাড়ানো বলে অফসাইড পজিশনে ছিলেন এমবাপে। কিন্তু বল স্প্যানিশ ডিফেন্ডার গার্সিয়ার পায়ে লেগে আসায় অফসাইডের বাঁশি বাজেনি। বল ধরে দারুণ ফিনিশিংয়ে দলকে এগিয়ে নেন পিএসজি ফরোয়ার্ড। আর তাতেই ২-১ গোলের জয় নিশ্চিত হয় ফ্রেঞ্চদের।

বিজ্ঞাপন

উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে বাদ পড়তে হয়েছিল কিলিয়ান এমবাপের টাইব্রেকারের শট মিস করায়। যার কারণে কড়া সমালোচনার মুখেও পড়েছিলেন তিনি। তবে ঘুরে দাঁড়াতে বেশি সময় নেননি এমবাপে। উয়েফা নেশনস লিগের সেমিফাইনাল ও ফাইনালে গোল করে শিরোপা জয়ে রাখলেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

আর অপ্রীতিকর এক কারণে দীর্ঘ পাঁচ বছরের বেশি সময় জাতীয় দলে উপেক্ষিত থাকার পর গত মে মাসে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দলে ডাক পান বেনজেমা। সেই থেকে নিয়মিত আলো ছড়াচ্ছেন তিনি। ইউরোয় চার গোল করার পর এখানে শেষ চারের পর ফাইনালেও চমৎকার গোলে রাখলেন অবদান। আন্তর্জাতিক ফুটবলে এটিই তার প্রথম শিরোপা।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন