বিজ্ঞাপন

ভ্যাকসিন দিতে এবার ঢাকার বাইরের শিক্ষার্থীদের তথ্য চাইল মাউশি

October 17, 2021 | 10:20 pm

সারাবাংলা ডেস্ক

১২ থেকে ১৭ বছর বয়সীদের করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগের জন্য এবার ঢাকার বাইরের শিক্ষার্থীদের তথ্য চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। স্কুলগুলোকে আগামী ২৩ অক্টোবরের মধ্যে এসব তথ্য দিতে হবে, যা থানা বা উপজেলা শিক্ষা কর্মকর্তা পাঠাবেন জেলা শিক্ষা কর্মকর্তাকে। সেখান থেকে ২৭ অক্টোবরের মধ্যে তথ্যগুলো আসতে হবে মাউশি’তে।

বিজ্ঞাপন

রোববার (১৭ অক্টোবর) মাউশি মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুকের সই করা এক আদেশে এসব তথ্য চাওয়া হয়েছে। এর আগে, গত বৃহস্পতিবার (১৪ অক্টোবর) ঢাকা মহানগরীতে মাউশি’র অধীন স্কুলগুলোর ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের তথ্য চাওয়া হয়েছিল। ১৯ অক্টোবরের মধ্যে সেসব তথ্য মাউশির কাছে ইমেইলে পাঠাতে বলা হয়েছিল।

রোববারের আদেশে মাউশি বলছে, সরকার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের অধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য ঢাকা মহানগরের বাইরে মাউশির অধীন দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের তথ্য এক্সেল শিটের নির্ধারিত ফরম্যাটে পূরণ করে পাঠাতে হবে।

আরও পড়ুন- ১৯ অক্টোবরের মধ্যে ১৭ বছরের কম বয়সীদের তথ্য চেয়েছে মাউশি

বিজ্ঞাপন

মাউশির আদেশ বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে তাদের শিক্ষার্থীদের তথ্য ২৩ অক্টোবরের মধ্যে সংশ্লিষ্ট উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তার ইমেইল ঠিকানায় পাঠাতে হবে। উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তাদের সেসব তথ্য ২৫ অক্টোবরের মধ্যে পাঠাতে হবে জেলা শিক্ষা কর্মকর্তার ইমেইল ঠিকানায়। আর সংশ্লিষ্ট জেলা শিক্ষা কর্মকর্তাকে সেসব তথ্য ২৭ অক্টোবরের মধ্যে পাঠাতে হবে মাউশির কাছে। এ ক্ষেত্রে জেলা শিক্ষা কর্মকর্তা ইমেইল পাঠাবেন addshesecondary2@gmail.com ঠিকানায়।

আদেশে মাউশি বলছে, শিক্ষার্থীদের সব তথ্য অবশ্যই মাউশির ওয়েবসাইটে সংযুক্ত এক্সেল ফাইলে দেওয়া নির্ধারিত ফরম্যাটে পূরণ করতে হবে ইংরেজিতে।

আরও পড়ুন- ভ্যাকসিন নিতে ভয় ভয় লাগছে’

বিজ্ঞাপন

মাউশির আদেশের সঙ্গে সংযুক্ত এক্সেল শিটে তথ্য পূরণের ছকে একেকজন শিক্ষার্থীর জন্য আগের মতোই সাতটি তথ্য চাওয়া হয়েছে। এসব তথ্যের মধ্যে রয়েছে— শিক্ষার্থীদের ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর, নাম, লিঙ্গ, শিক্ষার্থীর জন্ম তারিখ, শিক্ষাপ্রতিষ্ঠানের ইআইআইএন নম্বর, শিক্ষাপ্রতিষ্ঠানের নাম এবং অভিভাবকের মোবাইল নম্বর।

এর আগে, দেশে গত ফেব্রুয়ারি থেকেই চলছে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম। তবে এতদিন পর্যন্ত কেবল প্রাপ্তবয়স্কদের জন্যই ভ্যাকসিন উন্মুক্ত ছিল। বেশ কয়েকটি দেশে ১৮ বছরের কম বয়সীদের ভ্যাকসিন প্রয়োগ করার ধারাবাহিকতায় বাংলাদেশেও গত বৃহস্পতিবার শিক্ষার্থীদের ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে।

আরও পড়ুন- ‘প্রাথমিকভাবে ৩০ লাখ শিক্ষার্থীকে ভ্যাকসিন দেওয়া হবে’

প্রথম দিন মানিকগঞ্জের সদর উপজেলার চারটি স্কুলের ১২ থেকে ১৭ বয়সী ১২০ জনকে ভ্যাকসিন দেওয়া হয়কর্নেল মালেক মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। শিশুদের ভ্যাকসিন প্রয়োগের এই কার্যক্রম উদ্বোধন করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ১২ থেকে ১৭ বছর বয়সীদের প্রয়োগের উপযোগী ৬০ লাখ ভ্যাকসিন আমাদের হাতে আছে। এর মধ্য থেকে প্রাথমিকভাবে ৩০ লাখ শিক্ষার্থীকে ভ্যাকসিন আমরা দেবো।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন