বিজ্ঞাপন

২০৩০ সাল নাগাদ বন নিধন বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতিশ্রুতি

November 2, 2021 | 3:46 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের একশোটিরও বেশি দেশের নেতারা ২০৩০ সাল নাগাদ বন নিধন বন্ধ করার ব্যাপারে ঐক্যমত্যে পৌঁছেছেন। জাতিসংঘের জলবায়ু বিষয়ক সম্মেলন কপ২৬ এ তারা এ প্রতিশ্রুতি অনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন। মঙ্গলবার (২ নভেম্বর) এ সংক্রান্ত এক চুক্তিতে সাক্ষর করেছেন নেতারা।

বিজ্ঞাপন

এ প্রতিশ্রুতি পূরণ করতে ১৯.২ বিলিয়ন ডলারের বেশি সরকারি বেসরকারি তহবিলের প্রয়োজন। বিশেষজ্ঞরা নেতাদের এমন ঐক্যমত্যকে স্বাগত জানিয়েছেন। তবে তারা সতর্ক করে দিয়ে বলছেন, ২০১৪ সালে বন নিধনের গতি শিথিল করার এমন এক প্রতিশ্রুতি দিয়েছিলেন বিশ্ব নেতারা, যদিও তা এখনও বাস্তবায়ন হয়নি।

অধিক মাত্রায় গাছ কাটা জলবায়ু পরিবর্তনকে আরও ত্বরান্বিত করে থাকে। পৃথিবীকে উষ্ণ করার জন্য দায়ী কার্বন ডাই অক্সাইড শোষণ করে থাকে বন।যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন মঙ্গলবারের চুক্তিটিকে পৃথিবীর বন রক্ষা ও পুনরুদ্ধারের জন্য একটি যুগান্তকারী চুক্তি বলে অভিহিত করেছেন।

বহুল প্রতীক্ষিত বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ২৬) স্কটল্যান্ডের গ্লাসগোতে রোববার (৩১ অক্টোবর) থেকে শুরু হয়েছে। সম্মেলনটি চলবে আগামী ১২ নভেম্বর পর্যন্ত। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্বের দেশগুলোর এ শীর্ষ সম্মেলনটিকে অন্যতম ভরসা হিসেবে দেখা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন