বিজ্ঞাপন

ইরাকি প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টায় ব্যবহৃত ড্রোন ইরানে তৈরি

November 9, 2021 | 3:36 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানি ড্রোন ব্যবহার করে ইরাকের প্রধানমন্ত্রীকে হত্যার চেষ্টা করা হয়েছে। ড্রোনটি ব্যাবহার করেছে ইরান সমর্থিত একটি মিলিশিয়া গোষ্ঠী। ইরাকের কর্মকর্তা এবং মিলিশিয়া গ্রুপের সূত্র সংবাদমাধ্যমে এ খবর নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

এর আগে গত রোববার (৭ নভেম্বর) ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাদিমির বাড়িতে ড্রোন হামলা হয়। রাজধানী বাগদাদের গ্রিন জোনে অবস্থিত ওই বাড়িতে হামলা থেকে অল্পের জন্য প্রাণে রক্ষা পান ইরাকের প্রধানমন্ত্রী।

ইরাকের সরকারি কর্মকর্তারা সংবাদমাধ্যমে জানিয়েছেন, বাগদাদের গ্রিন জোনে অবস্থিত প্রধানমন্ত্রীর বাসভবনে ড্রোন হামলা হয়েছে। ড্রোনটি থেকে ওই বাড়িতে বিস্ফোরণ ঘটানো হয়। এ ঘটনায় ইরাকের প্রধানমন্ত্রী অল্পের জন্য রক্ষা পেয়েছেন। তাকে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়েছে। যদিও তিনি অক্ষত আছেন।

কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, ওই হামলায় প্রধানমন্ত্রীর বাসভবনের কমপক্ষে ছয় জন আহত হয়েছেন। তারা প্রধানমন্ত্রীর নিরাপত্তা বাহিনীর সঙ্গে যুক্ত।

বিজ্ঞাপন

ইরাকের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, এ হামলাটি চালিয়েছে ইরান সমর্থিত মিলিশিয়া গোষ্ঠী। বিস্ফোরকভর্তী এ ড্রোন ইরানের তৈরি।

ওয়াশিংটন ইনস্টিটিউটের মিলিশিয়াদের বিশেষজ্ঞ হামদি মালিক বলেন, এটি একটি স্পষ্ট বার্তা। এই বার্তাটির অর্থ হলো- ‘আমরা ইরাকে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারি- আমাদের কাছে অস্ত্র আছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন