বিজ্ঞাপন

বিশ্বকাপজয়ী কোচে ঝুঁকছে বিসিবি?

December 13, 2017 | 11:09 pm

জাহিদ হাসান, স্পোর্টস করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

‘হাই প্রফাইল’ কোচের সন্ধানে মাঠা নামা বিসিবির সংক্ষিপ্ত তালিকা ছোট থেকে আরও ছোট হচ্ছে। ইতোমধ্যে, জাতীয় দলের প্রধান কোচ নিয়ে অনেকদুর এগিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সম্ভাব্য কোচের সঙ্গে বোর্ডের বনিবনা আর ‘শর্ত’ এক বিন্দুতে মিলে গেলেই অচিরেই কোচ নিয়োগ দিতে যাচ্ছে দেশের ক্রিকেট অভিভাবক।

সূত্র বলছে, ভারতের হয়ে বিশ্বকাপ জয়ী গ্যারি কারস্টেনকেই পছন্দ বোর্ড কর্মকর্তাদের। তবে, কোচ হওয়ার ক্ষেত্রে দুটি শর্তের কথা জানিয়েছেন এই দক্ষিণ আফ্রিকান কোচ। প্রথমটি, মাসিক ৫০ হাজার ডলার দেয়ার শর্ত। দ্বিতীয়টি, সিরিজ চলাকালীনই দলের সঙ্গে থাকার শর্ত। জানা গেছে, প্রথম শর্তকে শীথিল করে ৪৫ হাজার নিতে রাজি হয়েছেন কারস্টেন। দ্বিতীয়টি নিয়ে এখনও কথা বার্তা চলছে। দ্বিতীয় শর্তের সঙ্গে ‘ব্যাটে-বলে’ মিলতেই আলোচনা চলছে বোর্ডের মধ্যে।

এরআগে কোচ হওয়ার জন্য বোর্ড কর্মকর্তাদের কাছে প্রেজেন্টেশন দিয়ে গেছেন ইংলিশ বংশোদ্ভূত দক্ষিণ আফ্রিকান কোচ রিচার্ড পাইবাস। সিনিয়রদের অপছন্দের তালিকায় নাম উঠলে তালিকা থেকে নাম বাদ হয়ে যায় পাইবাসের। তারপর সাক্ষাৎকার দিয়ে গেছেন আয়ারল্যান্ড ক্রিকেট দলের বর্তমান প্রধান কোচ ফিল সিমন্স। তবে তার পরিকল্পনা বিসিবির মনে ধরলেও প্রধান কোচ হিসেবে না নিয়ে জাতীয় দলের অন্য ভূমিকায় কাজে লাগানোর কথা এসেছে বোর্ড সভাপতির কাছ থেকে।

বিজ্ঞাপন

তবে আপাতত যে কারস্টেনকে পছন্দ বিসিবির সেই আভাস এসেছে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের বক্তব্যে, ‘নতুন কোচের ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। আলাপ-আলোচনা চলছে। তবে গ্যারি কার্স্টেনকে আমরা পরামর্শক হিসেবে নিয়োগ দিতে চাচ্ছি। তবে এ ব্যাপারে এখনও চূড়ান্ত কিছু হয়নি।’

সবকিছু চূড়ান্ত হলেই কারস্টেনকেই হাথুরুসিংহের উত্তরসূরি করতে যাচ্ছে বিসিবি। গ্যারি কারস্টেন এর আগে ভারতকে ২০১১-র বিশ্বকাপ জিতিয়েছেন। এছাড়া দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে তিনি ১১ বছরে (১৯৯৩-২০০৪) ১০১ টি টেস্ট ম্যাচ ও ১৮৫টি এক দিনের ম্যাচ খেলেছেন।

সারাবাংলা/জেএইচ/১৩ ডিসেম্বর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন