বিজ্ঞাপন

‘রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরতে সব দেশের একমত’

November 20, 2021 | 3:38 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মিয়ানমারে নির্যাতানের স্বীকার হয়ে বাংলাদেশে আশ্রয় পাওয়া রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত যাওয়া বিষয়ে সব দেশ একমত পোষণ করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। জাতিসংঘে সব দেশ সর্বসম্মতিক্রমে এমন রেজুলেশন পাস করেছে বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

শনিবার (২০ নভেম্বর) সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে সিলেট মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

এ বিষয়ে আব্দুল মোমেন বলেন, সব দেশ একবাক্যে স্বীকার করেছে যে, রোহিঙ্গারা যেন তাদের দেশে ফেরত যায়। বিভিন্ন দেশে এতদিন ধরে আমরা যেটা প্রচেষ্টা চালিয়েছিলাম, জাতিসংঘে সেসব দেশ সর্বসম্মতিক্রমে রেজুলেশন পাস করেছে। এর ফলে আমরা বিশ্বাস করি মায়ানমারের ওপর আরও চাপ বাড়বে, তাদের লোকগুলো ফেরত নেওয়ার জন্য।

তিনি আরও বলেন, আশা করা যায় আগামীতে মিয়ানমার তাদের নাগরিকদের ফেরত নেবে। কারণ মিয়ানমার কখনো বলে নাই যে, তারা তাদের নাগরিকদের ফেরত নেবে না। তারা আমাদের সঙ্গে এগ্রিমেন্ট করেছেন যে, তারা তাদের লোকদের নিয়ে যাবে এবং তারা যাতে স্বেচ্ছায় যায় সেজন্য পরিবেশ সৃষ্টি করবে। আমরা আশা করি আগামীতে তারা তাদের কথা রাখবে।

বিজ্ঞাপন

আজ (শনিবার) সকালে টুঙ্গিপাড়ায় পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সিলেট মহানগর আওয়ামী লীগের নেতারা। এ সময় তারা ৭৫ এর ১৫ই আগস্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন। এসময় স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিএস/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন