বিজ্ঞাপন

আফগানিস্তান নিয়ে আলোচনা করতে ইসলামাবাদে বসছে ওআইসি

December 4, 2021 | 7:10 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তান ইস্যুতে মুসলিম দেশগুলোর জোট ওআইসি পাকিস্তানের ইসলামাবাদে বৈঠকে বসতে যাচ্ছে। ১৯ ডিসেম্বর এ বৈঠক অনুষ্ঠিত হবে। এতে মুসলিম দেশগুলোর প্রতিনিধিদের পাশাপাশি যোগ দেবেন ইউরোপীয়ান ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া ও চীনের প্রতিনিধিরা।

বিজ্ঞাপন

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী শাহ মাহমুদ হুসাইন কোরেশি এ বৈঠকের ঘোষণা করেন। ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এই পরিস্থিতিতে আফগানিস্তানকে ত্যাগ করা একটি ঐতিহাসিক ভুল হবে। সতর্কবার্তা উচ্চারণ করে কোরেশি বলেন, আফগানিস্তানের অর্ধেক জনগোষ্ঠী চরম ক্ষুধার ঝুঁকিতে রয়েছে, এতে বিশৃঙ্খলা চরম মাত্রায় রূপ নেবে।

তিনি বলেন, অস্থিতিশীলতা নতুন করে সংঘাতের পথ দেখাতে পারে। এর ফলে আবারও উদ্বাস্তুদের দেশ ত্যাগের সূত্রপাত হতে পারে।

উল্লেখ্য যে, গত ১৫ আগস্ট কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের গণতান্ত্রিক সরকারকে ক্ষমতাচ্যুত করে উগ্রবাদী গোষ্ঠী তালেবান। ওই দিন প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যান। কাবুলসহ সারা দেশ থেকে হাজার হাজার আফগান দেশ ছেড়ে অন্যত্র আশ্রয় নেন। আফগানিস্তানে তালেবান শাসন জারি হওয়ায় বিশ্বশক্তিও দেশটির সঙ্গে সম্পর্ক সীমিত করে। এতে চরম অর্থনৈতিক সংকটে পড়ে আফগানিস্তান। এরইমধ্যে দেশটির সঙ্গে বেশিরভাগ দেশের আমদানি-রফতানি বন্ধ থাকায় এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ বিভিন্ন দেশে আটকে পড়ায় খাদ্য সংকট দেখা দিয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে আফগানিস্তানের কয়েক বিলিয়ন ডলার আটকা পড়ায় দেশটির ব্যাংকিং ব্যবস্থাও মুখ থুবড়ে পড়েছে। ফলে বিদেশ থেকে আমদানি করা অসম্ভব হয়ে পড়েছে।

বিজ্ঞাপন

এমন পরিস্থিতি দেশটিতে চরম দুর্ভিক্ষ ডেকে আনছে বলে আশঙ্কা প্রকাশ করছে জাতিসংঘসহ বিভিন্ন সংস্থা ও দেশ। পরিস্থিতি উত্তরণে আন্তর্জাতিক সম্প্রদায়কে আফগানিস্তানের পাশে থাকার আহ্বান জানিয়েছে প্রতিবেশী পাকিস্তান। আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য মুসলিম দেশগুলোর জোট ওআইসি ১৯ ডিসেম্বর বৈঠকে বসতে যাচ্ছে।

সম্প্রতি ভারত থেকে আফগানিস্তানে ৫০ হাজার টন গম পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। পাকিস্তানের ভূখণ্ড ব্যবহার করে এ গম আফগানিস্তানে পৌঁছানোর ব্যাপারে রাজি হয় ইসলামাবাদ। তবে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা বলছে, ৫০ হাজার টন যথেষ্ট নয়, ক্ষুধা নিরসনে আফগানিস্তানে আরও বহু পরিমাণ খাদ্য পাঠানো প্রয়োজন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন