বিজ্ঞাপন

হলে ফিরলেন শিক্ষার্থীরা, বৈঠকের পর পরবর্তী সিদ্ধান্ত

April 9, 2018 | 9:32 am

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয় এলাকা থেকে: সরকারের প্রতিনিধির সঙ্গে আলোচনার দিকে তাকিয়ে এখন আন্দোলনরত শিক্ষার্থীরা। দাবি আদায়ের আন্দোলন কর্মসূচি আপাতত স্থগিত রেখে হলে ফিরে গেছেন শিক্ষার্থীরা।

পরবর্তী নির্দেশের অপেক্ষায় শিক্ষার্থীরা হলে ফিরলেও ক্লাস এবং সব ধরণের পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের নির্ধারিত পরীক্ষা ও ক্লাস বন্ধ ঘোষণা করা হয়েছে।

সোমবার (৯ এপ্রিল) রাতে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক আন্দোলনরত শিক্ষার্থীদের আলোচনার মাধ্যমে সমাধানের প্রস্তাব দেন। তিনি শিক্ষার্থীদের রাজপথ ছেড়ে হলে ফিরে যাওয়ার আহ্বান জানান। একইসঙ্গে আশ্বাস দেন আটক শিক্ষার্থীদের ছেড়ে দেওয়া হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রধানমন্ত্রী বিষয়টি জানেন। তিনি দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে নির্দেশ দিয়েছেন আলোচনার মধ্য দিয়ে সমাধান করতে। বেলা ১১টায় তার নেতৃত্বে একটি প্রতিনিধি দল আসবেন আলোচনা করতে।

এরপরও দফায় দফায় চলতে থাকে সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া।

এর আগে সোমবার সকালে ভোরের আলো ফুটতেই হলে ফিরে যান রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) আটকে পড়া প্রায় তিন শ ছাত্রী।

বিজ্ঞাপন

সকাল সোয়া ৬টার দিকে রোকেয়া হলের হাউজ টিউটর ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক নীলিমা আক্তার ছাত্রীদের হলে নিয়ে যান।

সিন্ডিকেট সদস্য সহকারী অধ্যাপক নীলিমা আক্তার সারাবাংলাকে বলেন, মধ্যরাতে টিএসসিতে আটকে পড়া ছাত্রীরা কোনোভাবেই বাইরে বের হতে চাচ্ছিলেন না। আমি সারা রাত তাদের সঙ্গে সেখানেই ছিলাম। সকাল হলে তাদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করে আমি তাদেরকে সেখানে থেকে বের করে হলে নিয়ে আসি।

এদিকে রাতভর পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে কোটা সংস্কার আন্দোলনকারীদের ধাওয়া-পাল্ট ধাওয়ার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সব জায়গাতে ভাঙচুর ও হামলার ছাপ স্পষ্ট। ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে অতিরিক্ত পুলিশের উপস্থিতি লক্ষ্যণীয়। পুরো ক্যাম্পাসে থমথমে পরিবেশ বিরাজ করছে।

সরাবাংলা/ইউজে/এমএইচ/এমআই

বিজ্ঞাপন

 

আরও পড়ুন

‘হলে ফিরছি, তবে ছাত্রদের পাশে আছি’

এবার ছাত্রীদের ওপর চড়াও ছাত্রলীগ, ঢাবি ক্যাম্পাসে র‌্যাব

কার্জন হলেও দাঁড়াতে পারলেন না আন্দোলনকারীরা

আন্দোলন দমাতে পুলিশ-ছাত্রলীগ, ঢাবি ক্যাম্পাসে ভীতি-উত্তেজনা

পুলিশি হামলার প্রতিবাদে হল ছেড়ে রাস্তায় ঢাবি ছাত্রীরা

শাহবাগ থেকে আন্দোলনকারীরা ঢাবিতে, সংঘর্ষ চলছেই

কাঁদুনে গ্যাসে ছত্রভঙ্গ শাহবাগে আন্দোলনকারীরা

কোটা সংস্কার: মহাসড়কে আন্দোলনকারীরা

কোটা সংস্কারের দাবিতে শাহবাগে আন্দোলন

 

সারাবাংলা/ইউজে/জেডএফ/এমএইচ/এমআইএস/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন