বিজ্ঞাপন

ইসি গঠনে আইন প্রণয়নের দাবিতে অনড় থাকবে জাপা

December 15, 2021 | 4:38 pm

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচন কমিশন গঠনের ক্ষেত্রে সংবিধানে উল্লেখিত নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের দাবিতে অনড় থাকবে জাতীয় পার্টি। রাষ্ট্রপতির সাথে নির্বাচন কমিশন গঠনের বিষয় নিয়ে সংলাপে গিয়েও এই দাবির প্রতি জোর দেবে দলটি। দায়িত্বশীল সূত্র থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সূত্র বলেছে, নির্বাচন কমিশন গঠন করার ক্ষেত্রে জাতীয় পার্টি সংসদে সংবিধানে উল্লেখিত আইন প্রণয়নের বিষয়ে জোরালো বক্তব্য রেখেছে। ফলে এই দাবির ওপরই গুরুত্ব দেবে বেশি। নেতা-কর্মীদের অভিমত— এই দাবি থেকে সরে দাঁড়ালে জাতীয় পার্টি রাজনৈতিক অঙ্গনে এবং জনগণের কাছে প্রশ্নবিদ্ধ হবে। ফলে নির্বাচন কমিশন গঠনের জন্য আইন প্রণয়েনের জন্য দাবি করবে রাষ্ট্রপতির কাছে।

দলটির দায়িত্বশীল একটি সূত্র জানায়, রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে যাওয়ার আগে জাপা প্রেসিডিয়াম বৈঠক অনুষ্ঠিত হতে পারে। অথবা দলটির প্রথম সারির কয়েকজন নীতিনির্ধারক বৈঠক করে সিন্ধান্ত নেবে রাষ্ট্রপতির কাছে জাপা পক্ষ থেকে কী কী দাবি তোলা হবে। তবে নির্বাচন কমিশন গঠনের ক্ষেত্রে সার্চ কমিটিতে জাপার পক্ষ থেকে কোনো নাম চাওয়া হলে সেক্ষেত্রে তারা পরে নাম জানাবেন রাষ্ট্রপতির কাছে। এমনও হতে পারে বিষয়টি রাষ্ট্রপতির কাছে ছেড়ে দিতে পারে দলটির নীতিনির্ধারকরা।

দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু সারাবাংলাকে বলেন, ‘আমরা এখনও চিঠি পাইনি। চিঠি পাওয়ার পর সিন্ধান্ত নেব আমরা সংলাপে যাব, কি যাব না? সংলাপে গেলেও নির্বাচন কমিশন গঠনের ক্ষেত্রে আমরা আমাদের দাবি ( নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন) বিষয়ে অনড় থাকব। যেখানেই যাব, আমরা এই দাবি করব।’

বিজ্ঞাপন

দলটির অপর এক নেতা জানিয়েছেন, সার্চ কমিটিতে জাতীয় পার্টি কয়েকটি নাম প্রস্তাব রাখবে। তবে নামগুলো এখনও ঠিক হয়নি। এ ছাড়া রাষ্ট্রপতির কাছে নির্বাচন ব্যবস্থা সুষ্ঠু অবাধ নিরপেক্ষ করার জন্য একটি লিখিত প্রস্তাব দেবেন। সেখানে ইউপি নির্বাচন সহ যতগুলো উপ-নির্বাচন হয়েছে তার একটি প্রতিবেদন দেবে রাষ্ট্রপতির কাছে।

রাষ্ট্রপতির প্রেস সেক্রেটারি জয়নাল আবেদীন সারাবাংলাকে বলেন, ‘২০ তারিখে সংলাপ অনুষ্ঠিত হবে। চিঠি এখনও পাঠানো হয়নি।’

একটি স্বাধীন, নিরপেক্ষ, গ্রহণযোগ্য, শক্তিশালী ও কার্যকর নির্বাচন গঠন করতে নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত ৩১টি রাজনৈতিক দলের সঙ্গেই পর্যায়ক্রমে সংলাপে বসবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। সংসদের বিরোধী দল জাতীয় পার্টিকে দিয়ে শুরুর পর অল্প সময়ের মধ্যেই সংলাপগুলো শেষ করা হবে।

বিজ্ঞাপন

সংবিধান অনুযায়ী, একটি আইনের অধীনে রাষ্ট্রপতিতে একজন প্রধান নির্বাচন কমিশনার এবং অনধিক চার জন নির্বাচন কমিশনারের সমন্বয়ে নির্বাচন কমিশন গঠনের ক্ষমতা দেওয়া হয়েছে। তবে এখন পর্যন্ত এ সংক্রান্ত কোনো আইন হয়নি।

গত কয়েকটি মেয়াদে রাষ্ট্রপতি ‘সার্চ কমিটি’র সুপারিশের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন করে আসছেন। তবে গত তিন মেয়াদেই সার্চ কমিটি গঠনের আগেও রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেছেন।

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন