বিজ্ঞাপন

সংলাপকে স্বাগত, রাজনৈতিক দলগুলোকে দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান

December 21, 2021 | 5:29 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে সার্চ কমিটি প্রস্তুত করার জন্য নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপের উদ্যোগকে স্বাগত ও সমর্থন জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। একইসঙ্গে এই সংলাপে অংশগ্রহণের মধ্য দিয়ে একটি নিরপেক্ষ, শক্তিশালী ও কার্যকর নির্বাচন কমিশন গঠনে দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য সংলাপে আমন্ত্রিত দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছে দলটি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ ডিসেম্বর) এক বিবৃতিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই আহ্বান জানান। তিনি বলেন, আগামী ফেব্রুয়ারি মাসে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে। আওয়ামী লীগ একটি স্বাধীন ও কার্যকর নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির উদ্যোগকে সহায়তা করতে বদ্ধপরিকর এবং অন্যান্য রাজনৈতিক দলগুলোর ভূমিকাও প্রত্যাশা করে।

বিবৃতিতে তিনি বলেন, রাষ্ট্রপতি এরই মধ্যে একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে আইনসম্মতভাবে সার্চ কমিটি গঠনের জন্য নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিক সংলাপ শুরু করেছেন। রাষ্ট্রপতি যখন নিবন্ধিত সব রাজনৈতিক দলের সঙ্গে আলাপ-আলোচনা শুরুর গণতান্ত্রিক ও সাংবিধানিক প্রক্রিয়া অনুসরণ করে চলেছেন, ঠিক সেই মুহূর্তে চিহ্নিত রাজনৈতিক অপশক্তি চিরাচরিতভাবে দেশের প্রচলিত গণতান্ত্রিক রীতি ও সংবিধানের বিপরীতে অবস্থান করে মানুষকে বিভ্রান্ত করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা ২০০৯ সালে আইন প্রণয়নের মাধ্যমে নির্বাচন কমিশনকে একটি সাংবিধানিক প্রতিষ্ঠানে পরিণত করেন। তার আমলেই ২০১২ ও ২০১৭ সালে সব রাজনৈতিক দলের সঙ্গে আলাপ-আলোচনা করে সবার ঐক্যমতের ভিত্তিতে সংবিধান সম্মতভাবে নির্বাচন কমিশন গঠনের অনন্য নজির স্থাপিত হয়।

বিবৃতিতে তিনি আরও বলেন, দেশের জনগণ জানে, ৩০ লাখ শহিদের রক্তের বিনিময়ে অর্জিত পবিত্র সংবিধানকে হত্যা করেই বিএনপির জন্ম হয়ছিল। বিএনপি কখনা নির্বাচন, সংবিধান ও প্রচলিত গণতান্ত্রিক রীতি-নীতিকে বিশ্বাস করে না। অতীতর মতো তারা হত্যা-ক্যু-ষড়যন্ত্র ও চক্রান্তের মাধ্যমে ক্ষমতা দখল করতে চায়। আমরা আশা করি, একটি গ্রহণযাগ্য নির্বাচন কমিশন গঠনর ক্ষেত্রে  গণতান্ত্রিক রাজনৈতিক দলের যা দায়িত্ব ও কর্তব্য রয়েছে, বিএনপি তা অনুসরণ করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন