বিজ্ঞাপন

শেখ হাসিনা ইয়্যুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড পেলেন ডা. বিদ্যুৎ বড়ুয়া

December 30, 2021 | 6:56 pm

সারাবাংলা ডেস্ক

‘শেখ হাসিনা ইয়্যুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২০’ পেয়েছেন করোনা সংক্রমণ পরিস্থিতি মোকাবিলায় দেশের প্রথম ফিল্ড হাসপাতাল চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রতিষ্ঠাতা ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া। জাতীয় ও আন্তর্জাতিকভাবে অনন্য মানবিক অবদানের স্বীকৃতি দিতে ‘ঢাকা ওআইসি ইয়্যুথ ক্যাপিটাল ২০২০’-এর অধীনে দেশে প্রধমবারের মতো এই পুরস্কারটি চালু করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন থেকে রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছ থেকে এই পুরস্কার গ্রহণ করেন ডা. বিদ্যুৎ বড়ুয়া। অনুষ্ঠানে পুরস্কারজয়ীদের শুভকামনা জানিয়ে ভিডিওবার্তা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে নির্বাচিত একক ও দলীয়ভাবে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা দেওয়া হয় অনুষ্ঠানে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া ২০২০ সালে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে মাত্র ১৪ দিনে নাভানা গ্রুপের জায়গায় সাধারণ জনগণের সহায়তায় করোনা রোগীদের সেবা দিতে গড়ে তোলেন চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল (www.mycfh.org)। আন্তরিকতা, সেবা ও ভালোবাসাকে মূলমন্ত্র ধরে রোগীদের চিকিৎসা, ওষুধ, খাবার ও ল্যাব টেস্টসহ সব সেবা এখান থেকে বিনামূল্যে দেওয়া হয়। চিকিৎসক, নার্স, স্বেচ্ছাসেবীসহ সবাইকে নিয়ে ডা. বিদ্যুৎ বড়ুয়া রোগীদের সঙ্গে একই ছাদের নিচে থেকে সেবা দিয়ে অনন্য নজির স্থাপন করেন। পরে এই ফিল্ড হাসপাতালকে দেখে দেশে বিভিন্ন স্থানে কোভিড আইসোলেশন সেন্টার ও অক্সিজেন ব্যাংক গড়ে উঠেছিল।

পুরস্কারপ্রাপ্তির প্রতিক্রিয়ায় ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন, আমরা ২০২০ সালের ২১ এপ্রিল চট্টগ্রাম ফিল্ড  হাসপাতাল শুরু করি। কোনো পুরস্কার বা সম্মাননা পাওয়ার জন্য এটি করিনি। একজন চিকিৎসক হিসেবে দেশের মানুষের সেবা করার তাড়না ছিল। সেই তাড়না ও দায়িত্ববোধের জায়গা থেকেই করেছি। আমি ও মানবিকতায় উদ্ধুব্ধ স্বেচ্ছাসেবীরা জীবিত ও সুস্থ হয়ে বেঁচে আছি— এটাই আমাদের বড় পুরস্কার ও সম্মাননা। মানুষের দোয়া আর ভালোবাসা আমাদের কাছে বোনাসের চেয়ে বেশি কিছু। আত্মতৃপ্তি এইটুকুই— এই জীবনে মানুষেরর জন্য কিছু করেছি। আমি কৃতজ্ঞ সাধারণ মানুষ ও নাভানা গ্রুপের কাছে। এই পুরস্কার বিশ্বের সব স্বেচ্ছাসেবীর প্রতি উৎসর্গ করলাম।

বিজ্ঞাপন

ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি নেওয়া ডা. বিদ্যুৎ বড়ুয়া সুইডেনের কারোলিন্সকা মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক হেলথে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। অক্সফাম বাংলাদেশের মেডিকেল কনসালট্যান্ট হিসেবে কাজ করেছেন এক সময়। বর্তমানে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপপরিচালক পদে নিয়োজিত। ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রীর  নিকট থেকে ‘চিকিৎসকরত্ন’ খেতাব পেয়েছেন তিনি। পেয়েছেন হেলথ কেয়ার হিরো, আইডিয়াল ডক্টর খেতাব।

অ্যাওয়ার্ড অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) সেক্রেটারি জেনারেল অ্যাম্বাসেডর হিসেইন ইব্রাহিম তাহা। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, রাশিয়ার যুব বিষয়ক ফেডারেল এজেন্সির প্রধান (মন্ত্রী) সেনিয়া রাজুভায়েভা, মালদ্বীপের যুব ক্রীড়া ও সামাজিক ক্ষমতায়ন বিষয়ক মন্ত্রী আহমেদ মাহলুফ, তাতারস্তান প্রজাতন্ত্রের যুবমন্ত্রী তিমুর সুলেমানভ, ইসলামিক কো-অপারেশন ইয়্যুথ ফোরামের প্রেসিডেন্ট তাহা আয়হান, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন