বিজ্ঞাপন

করোনাকালেও সচল আদালত, ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং শুরু

December 31, 2021 | 10:27 pm

কামরুল ইসলাম ফকির, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস মহামারির প্রভাবে গত বছরের মতো চলতি ২০২১ সালেও উচ্চ আদালতে বিচারকাজ ব্যাহত হয়েছে। তবে ডিজিটাল প্রযুক্তির বদৌলতে আদালত থমকে থাকেনি। বছরজুড়ে কখনো সম্পূর্ণ ভার্চুয়ালি আদালত আবার কখনো শারীরিক উপস্থিতিতে উচ্চ আদালতের বিচারকাজ চলেছে। এছাড়া ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিংয়ের মাধ্যমে উচ্চ আদালত প্রবেশ করেছে নতুন যুগে।

বিজ্ঞাপন

বছর শেষ হওয়ার একদিন আগে অবসরে গেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এরই মধ্যে দেশের ২৩তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। অন্যদিকে করোনাভাইরাস এ বছরও কেড়ে নিয়েছে বহু খ্যাতিমান আইনজীবীর প্রাণ।

এদিকে, পি কে হালদারের সম্পদ জব্দ, ঋণখেলাপি ২৮০ ব্যক্তি ও প্রতিষ্ঠান প্রধানকে তলব, খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ যেতে অনুমতি চেয়ে রিট, চিত্রনায়িকা পরীমনিকে রিমান্ডের নেওয়ায় নিম্ন আদালতের বিচারকদের ক্ষমাপ্রার্থনা, ধর্ষণের মামলায় বিতর্কিত পর্যবেক্ষণ দেওয়ায় বিচারক কামরুন্নাহারের ক্ষমতা কেড়ে নেওয়া, একাধিক পুলিশ কর্মকর্তার নিঃশর্ত ক্ষমাপ্রার্থনাসহ নানা বিষয় বছরজুড়ে ছিল আলোচনায়। বিদায়ী ২০২১ সালে উচ্চ আদালতের এমনই কিছু আলোচিত-সমালোচিত ঘটনার দিকে ফিরে দেখা যাক।

বিজ্ঞাপন

নতুন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী: বছর শেষ হওয়ার একদিন আগে ৬৭ বছর পূর্ণ হওয়ায় অবসরে গেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ওই দিনই রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নতুন প্রধান বিচারপতি পদে নিয়োগ দিয়েছেন হাসান ফয়েজ সিদ্দিকীকে। তিনি দেশের ২৩তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিতে যাচ্ছেন। এই নিয়োগের মাধ্যমে জ্যেষ্ঠতা লঙ্ঘনের ঘটনাও ঘটেছে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ঈমান আলী ছিলেন সবচেয়ে জ্যেষ্ঠ বিচারপতি।

ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং যুগের সূচনা: ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং ব্যবস্থাপনা উদ্বোধনের মাধ্যমে সুপ্রিম কোর্ট নতুন যুগে প্রবেশ করেছে। গত ১ ডিসেম্বর সুপ্রিম কোর্টে এক অনুষ্ঠানের মাধ্যমে ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং ব্যবস্থাপনার উদ্বোধন করেন প্রধান বিচারপতি। এর ফলে মামলা নিষ্পত্তিতে সময়, শ্রম ও অর্থের সাশ্রয় হবে। মামলা নিষ্পত্তির হারও বাড়বে।

বিজ্ঞাপন

প্রাথমিকভাবে গত ৯ ডিসেম্বর থেকে হাইকোর্ট বিভাগে কোম্পানি ও অ্যাডমিরালটি বিষয়ক মোকদ্দমা, আপিল, দরখাস্ত ই-ফাইলিং পদ্ধাতিতে দায়ের করা শুরু হয়েছে। পর্যায়ক্রমে ফৌজদারি ও দেওয়ানি মামলাসহ সব ধরনের মামলার ক্ষেত্রে ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং শুরু হবে বলে জানিয়েছেন সদ্যবিদায়ী প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

খ্যাতিমান ৫ আইনজীবীর প্রয়াণ: আবদুল বাসেত মজুমদার: গত ২৭ অক্টোবর বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি প্রবীণ আইনজীবী আবদুল বাসেত মজুমদার মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। মৃত্যুকালে দুই ছেলে, দুই মেয়ে, আত্মীয় স্বজন ও অসংখ্য শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন তিনি।

বিজ্ঞাপন

মওদুদ আহমদ: বর্ষীয়ান রাজনীতিবিদ ও প্রথিতযশা আইনজীবী মওদুদ আহমদ ১৬ মার্চ সন্ধ্যা সাড়ে ৬টায় সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি দেশের উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও সাবেক আইনমন্ত্রী ছিলেন। তার বয়স হয়েছিল ৮২ বছর। বর্ণাঢ্য রাজনীতিক জীবনের অধিকারী বীর মুক্তিযোদ্ধা মওদুদ আহমেদ মৃত্যুকালে স্ত্রী ও এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

আবদুল মতিন খসরু: আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক আইনমন্ত্রী, কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি আবদুল মতিন খসরু করোনায় আক্রান্ত হয়ে গত ১৪ এপ্রিল ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার বয়স হয়েছিল ৭১ বছর। কুমিল্লায় জন্মগ্রহণ করা মতিন খসরু ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

পরিমল চন্দ্র গুহ: সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ফাইন্যান্স কমিটি ও হাউজ কমিটির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা পরিমল চন্দ্র গুহ (পি সি গুহ) গত ১৬ ডিসেম্বর সন্ধ্যায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

জেয়াদ আল মালুম: সুপ্রিম কোর্টের আইনজীবী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর এবং বীর মুক্তিযোদ্ধা জেয়াদ আল মালুম গত ২৬ জুন দিবাগত রাত ১২টা ৩৫ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচে) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর।

জিয়াউর রহমান খান: সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী এবং সাবেক সংসদ সদস্য ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য জিয়াউর রহমান খান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ এপ্রিল রাত ১০টায় রাজধানীর ইমপালস হাসপাতালে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। জিয়াউর রহমান খানের বাবা আতাউর রহমান খান ১৯৫৬ সালে পূর্ব পাকিস্তানের মূখ্যমন্ত্রী ও ১৯৮৪ সালে এরশাদ সরকারের সময় প্রধানমন্ত্রী ছিলেন।

খালেদার বিদেশে চিকিৎসার সুযোগ চেয়ে রিট: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ দেওয়ার জন্য প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। গত ২০ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন।

অবৈধ ইজিবাইক চিহ্নিত করে অপসারণের নির্দেশ: সারাদেশে অবৈধ ব্যাটারিচালিত সব ইজিবাইক চিহ্নিত করে অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ব্যাটারিচালিত অবৈধ ইজিবাইক আমদানি ও ব্যাটারিচালিত ইজিবাইক তৈরি বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। গত ১৫ ডিসেম্বর বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ্যবইয়ে যুক্ত করতে কমিটি গঠনের নির্দেশ: শিক্ষাপ্রতিষ্ঠানের সব পাঠ্যপুস্তকে স্বাধীনতার ঘোষণা ও ঘোষণাপত্র অন্তর্ভুক্ত করতে বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গত ১৩ ডিসেম্বর বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই নির্দেশ দেন। গত ২ ডিসেম্বর আইনজীবী উত্তম লাহেড়ির পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী নাহিদ সুলতানা যুথী ও এ বি এম শাহজাহান আকন্দ মাসুম হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন।

রাজারবাগ পিরের কর্মকাণ্ড নজরদারির নির্দেশ: রাজারবাগ দরবারের পির দিল্লুর রহমান, তার সহযোগী ও অনুসারীদের কার্যক্রম ‘জঙ্গিদের কার্যক্রমের সঙ্গে সাদৃশ্যপূর্ণ’ বলে হাইকোর্টে দেওয়া এক প্রতিবেদনে উল্লেখ করে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)। ওই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে গত ৫ ডিসেম্বর মামলার তদন্তের স্বার্থে সিআইডি, কাউন্টার টেররিজম ও দুদক চাইলে রাজারবাগ দরবার শরীফের পীরসহ চার জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিতে পারবে বলে আদেশ দেন হাইকোর্ট।

গত ৫ ডিসেম্বর বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। একই সঙ্গে রাজারবাগ দরবার শরীফ ও পীরের কর্মকাণ্ডের ওপর সার্বক্ষণিক নজরদারি করতে কাউন্টার টেররিজমকে নির্দেশ দেন আদালত।

মাসুদ রানা-কুয়াশা সিরিজের ৩১০ বইয়ের স্বত্ব আবদুল হাকিমের: সেবা প্রকাশনীর পাঠকপ্রিয় ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি বই ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখকস্বত্ব শেখ আবদুল হাকিমের বলে রায় দিয়েছেন হাইকোর্ট। শেখ আবদুল হাকিমের পক্ষে কপিরাইট অফিসের দেওয়া এ সংক্রান্ত সিদ্ধান্তের বিরুদ্ধে জারি করা রুল খারিজ করে দিয়েছেন আদালত। এর ফলে এই ৩১০টি বইয়ের মালিকানা শেখ আবদুল হাকিমের রয়ে গেল। গত ১৩ ডিসেম্বর বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

২০ মাস পর শারীরিক উপস্থিতিতে আপিল বিভাগে বিচারকাজ শুরু: ২০২০ সালের মার্চ মাসে দেশে করোনাভাইরাস শনাক্ত হলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ও হাইকোর্ট বিভাগের কিছু বেঞ্চে ভার্চুয়ালি বিচার কাজ পরিচালিত হতে থাকে। তবে আপিল বিভাগে পুরোপুরি ভার্চুয়ালি বিচারকাজ পরিচালিত হয়। গত ১ ডিসেম্বর প্রায় ২০ মাস পর শারীরিক উপস্থিতিতে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের সব বেঞ্চে বিচারকাজ শুরু হয়।

পুলিশের অপরাধ তদন্তে স্বাধীন কমিশন গঠনে রুল জারি: আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তের জন্য একটি স্বাধীন পুলিশ তদন্ত কমিশন গঠন করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে গত ২৮ নভেম্বর রুল জারি করেন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ। এর আগে গত ২৮ ফেব্রুয়ারি শতাধিক আইনজীবী এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চেয়ে রিট দায়ের করেন।

২ শিশুকে জিম্মায় নিতে মা-বাবার টানাটানি: দুই শিশুকে নিজ জিম্মায় পেতে জাপানি মা ও বাংলাদেশি বাবার মধ্যে কয়েকমাস ধরে চলছে আইনি লড়াই। এরই মধ্যে গত ২১ নভেম্বর জাপানি দুই শিশু বাংলাদেশে তাদের বাবা ইমরান শরীফের জিম্মায় থাকবে বলে রায় দেন হাইকোর্ট। পরে হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে গত ৫ ডিসেম্বর জাপানি মা নাকানো এরিকোর আপিল করেছেন। বর্তমানে মামলাটি আপিল বিভাগে শুনানির পর্যায়ে রয়েছে।

মানবতাবিরোধী অপরাধে মোমিন তালুকদারের মৃত্যুদণ্ড: একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় গত ২৪ নভেম্বর বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বিএনপির সাবেক সাংসদ আবদুল মোমিন তালুকদারকে মৃত্যুদণ্ড দেন। আবদুল মোমিন তালুকদার ওরফে খোকার বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের তিনটি অভিযোগ আনা হয়। এর মধ্যে ১৯ জনকে হত্যা ও গণহত্যা এবং ১৯টি বাড়ি লুট করে অগ্নিসংযোগের অভিযোগও রয়েছে। আবদুল মোমিন তালুকদারের রাজনৈতিক পরিচয় সম্পর্কে বলা হয়েছে, মুক্তিযুদ্ধের সময় তিনি মুসলিম লীগের সক্রিয় কর্মী ছিলেন।

হাতি হত্যা বন্ধে হাইকোর্টের রুল জারি: চট্টগ্রাম ও কক্সবাজারসহ দেশের বিভিন্ন এলাকায় বন্য হাতি হত্যা বন্ধের নির্দেশনা চেয়ে গত ২১ নভেম্বর হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। ওয়াইল্ড লাইফ অ্যাক্টিভিস্ট আদনান আজাদ, ফারজানা ইয়াসমিনসহ তিন ব্যক্তি এই রিট দায়ের করেন। রিটের শুনানি নিয়ে গত ২২ নভেম্বর বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেছেন।

কেড়ে নেওয়া হলো কামরুন্নাহারের ফৌজদারি বিচারিক ক্ষমতা: আপিল বিভাগের স্থগিতাদেশ থাকার পরও ধর্ষণ মামলায় এক আসামিকে জামিন দেওয়ার ঘটনায় গত ২২ নভেম্বর ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭-এর সাবেক বিচারক বেগম মোছা. কামরুন্নাহারের ফৌজদারি বিচারিক ক্ষমতা কেড়ে নেন (seize) দেশের সর্বোচ্চ আদালত। আদালতের তলব আদেশে তিনি হাজিরের পর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ভার্চুয়াল আপিল বেঞ্চ এ আদেশ দেন।

রাজধানীর বনানীর রেইনট্রি হোটেলে দুই শিক্ষার্থী ধর্ষণের মামলায় গত ১১ নভেম্বর দেওয়া রায়ের পর্যবেক্ষণে বিচারক বেগম মোছা. কামরুন্নাহার পুলিশকে ধর্ষণের ৭২ ঘণ্টা পর মামলা না নিতে ‘পরামর্শ’ দেন। এরপর রায়ের পর্যবেক্ষণ নিয়ে সারাদেশে আলোচনা-সমালোচনার পরিপ্রেক্ষিতে কামরুন্নাহারের ফৌজদারি বিচারিক ক্ষমতা সাময়িকভাবে প্রত্যাহার করে তাকে ১৪ নভেম্বর আইন মন্ত্রণালয়ে যুক্ত করা হয়।

চাল ছেঁটে মিনিকেট নাম দিয়ে বিক্রি বন্ধে রুল জারি: বিভিন্ন অটো রাইস মিল চাল কেটে বা ছেঁটে পুষ্টিগুণ নষ্ট করে বাজারজাত বা বিক্রি করায় জনগণের স্বাস্থ্যঝুঁকি বেড়েছে মর্মে হাইকোর্টে রিট দায়ের করেছিল মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। রিটের পরিপ্রেক্ষিতে গত ২১ নভেম্বর বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিবের হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেছেন। দেশের অটো রাইস মিলে চাল কেটে বা ছেঁটে মিনিকেট, নাজিরশাইল চাল নামে যারা বিক্রি করছে, তাদের তালিকা হলফনামা আকারে ৪ মাসের মধ্যে দাখিলের নির্দেশ দিয়ে তিন সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়।

২ বিচারপতির মতপার্থক্যে হাইকোর্ট বেঞ্চ পুনর্গঠন: দুদকের একজন কর্মকর্তাকে হাইকোর্টে সার্বক্ষণিক রাখা যায় কি না, তা নিয়ে দুই বিচারপতির মতের অমিল হওয়ায় হাইকোর্টের একটি বেঞ্চের বিচারকাজ বন্ধ হয়ে যায়। দিনভর ওই বেঞ্চে বিচারকাজ চলেনি। এরপর সন্ধ্যায় কনিষ্ঠ বিচারপতিকে সরিয়ে আরেক বিচারপতিকে যুক্ত করে বেঞ্চ পুনর্গঠন করে দেন প্রধান বিচারপতি। গত ১৮ নভেম্বর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মজিবুর রহমানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে এ ঘটনা ঘটে। পুনর্গঠিত ওই বেঞ্চে বিচারপতি এম এস মজিবুর রহমানের পরিবর্তে বিচারপতি এ কে এম জহিরুল হককে যুক্ত করা হয়।

পাবজি-ফ্রি ফায়ার গেম বন্ধের নির্দেশ: অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি, ফ্রি ফায়ারসহ সব ক্ষতিকর গেম বন্ধে নির্দেশ দেন হাইকোর্ট। গত ১৬ আগস্ট বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

পরীমনির রিমান্ড ইস্যুতে দুই বিচারকের ক্ষমাপ্রার্থনা: মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলায় চিত্রনায়িকা পরীমনিকে জিজ্ঞাসাবাদের জন্য দফায় দফায় রিমান্ড মঞ্জুর করায় সংশ্লিষ্ট দুই বিচারক ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবব্রত বিশ্বাস ও আতিকুল ইসলাম হাইকোর্টে ক্ষমাপ্রার্থনা করেন। পরীমনির রিমান্ড বিষয়ে হাইকোর্ট তাদের ব্যাখ্যা তলব করলে তারা এই ক্ষমাপ্রার্থনার আবেদন করেন।

খালেদা জিয়ার জন্মদিন সংক্রান্ত নথি তলব: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন সংক্রান্ত যাবতীয় নথি আদালতে দাখিলের নির্দেশ দেন হাইকোর্ট। গত ১৩ জুন এ সংক্রান্ত এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রুলও জারি করেন।

হাজি সেলিমের ১০ বছর কারাদণ্ড বহাল: অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুই যুগ আগের একটি মামলায় চলতি বছরের ৯ মার্চ আওয়ামী লীগের সংসদ সদস্য হাজি সেলিমের ১০ বছরের কারাদণ্ড বহাল রাখেন হাইকোর্ট। বিচারিক আদালতের দেওয়া ১০ লাখ টাকা অর্থদণ্ডও বহাল রাখা হয়। টাকা পরিশোধ না করলে তাকে আরও এক বছর কারাভোগের নির্দেশ দেওয়া হয়।

তবে সম্পদের তথ্য গোপনের অভিযোগে বিচারিক আদালত হাজি সেলিমকে যে তিন বছরের কারাদণ্ড দেন, দুর্নীতি দমন কমিশন সেই অভিযোগ প্রমাণ করতে না পারায় উচ্চ আদালত ওই অভিযোগ থেকে তাকে খালাস দেন। ৯ মার্চ বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

বিয়ে-তালাকের রেজিস্ট্রেশন ডিজিটাল করতে হাইকোর্টে রিট: বিয়ে-তালাকের রেজিস্ট্রেশন ডিজিটালাইজেশন করতে হাইকোর্টে রিট দায়ের করেন ক্রিকেটার নাসিরকে বিয়ে করে আলোচনায় উঠে আসা তামিমা সুলতানা তাম্মির আগের স্বামী রাকিব হাসানসহ তিন ব্যক্তি ও এক সংগঠন। গত ৪ মার্চ ভুক্তভোগী রাকিব হাসানসহ তিন ব্যক্তি ও একটি সংগঠনের পক্ষে আইনজীবী ইশরাত হাসান এ রিট দায়ের করেন।

আল-জাজিরার ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ অপসারণের নির্দেশ: বাংলাদেশ নিয়ে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার করা প্রতিবেদন ‘অল দ্য প্রাইম মিনিস্টার মেন’ তথ্যচিত্রটি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্যান্য সব মাধ্যম থেকে অপসারণ করতে গত ১৭ ফেব্রুয়ারি বিটিআরসিকে নির্দেশ দেন হাইকোর্ট। আইনজীবী এনামুল কবির ইমনের দায়ের করা রিটের শুনানি নিয়ে মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালত এ সংক্রান্ত অভিমত প্রদানের জন্য ছয় জন অ্যামিকাস কিউরি নিয়োগ দিয়েছিলেন।

পিকে হালদারের সম্পদ জব্দের নির্দেশ: ৩ হাজার ৬শ কোটি টাকা পাচারের ঘটনায় ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেডের পরিচালক প্রশান্ত কুমার হালদারসহ (পিকে হালদার) ১৯ জনের সব সম্পদ, ব্যাংক হিসাব জব্দ ও পাসপোর্ট স্থগিত করতে গত ২১ জানুয়ারি নির্দেশ দেন হাইকোর্ট। ইন্টারন্যাশনাল লিজিংয়ে বিনিয়োগকারী দুই ব্যক্তির আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মোহাম্মদ খুরশিদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

নোবেলজয়ী ড. ইউনূসকে তলব: ২০২১ সালের ১৮ ফেব্রুয়ারি গ্রামীণ টেলিকমে কর্মী নিয়োগের বিষয়ে আদালতের আদেশ বাস্তবায়ন না করায় নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে তলব করেন হাইকোর্ট। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চের তলবের পরিপ্রেক্ষিতে ড. মুহাম্মদ ইউনূস ভার্চুয়ালি উপস্থিত হয়ে আদালত অবমাননার বিষয়ে ব্যাখ্যা দেন।

পিপলস লিজিংয়ের খেলাপি ২৮০ ব্যক্তিকে তলব: ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড থেকে ৫ লাখ বা তার বেশি টাকা নিয়ে ঋণখেলাপি হওয়া ২৮০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে তলব করেছিলেন হাইকোর্ট। অবসায়ন প্রক্রিয়ার মধ্যে থাকা পিপলস লিজিংয়ের সাময়িক অবসায়ক (প্রবেশনাল লিকুইডেটর) মো. আসাদুজ্জামান খানের দেওয়া এ সংক্রান্ত তালিকা দেখে গত ২১ জানুয়ারি বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সারাবাংলা/কেআইএফ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন