বিজ্ঞাপন

যুক্তরাজ্যে ২০ কোটি বছরের পুরনো ডাইনোসরের পায়ের ছাপ

January 2, 2022 | 7:13 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের ওয়েলসের এক সমুদ্র সৈকতে প্রাগৈতিহাসিক আমলের অতিকায় ডাইনোসরের পায়ের ছাপ পাওয়া গেছে। বিজ্ঞানীদের দাবি, এসব পদচিহ্ন ২০ কোটি বছরেরও পুরনো।

বিজ্ঞাপন

ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের প্যালিওন্টোলজিস্টরা মনে করছেন, পায়ের ছাপগুলো একটি পথ তৈরি করেছিল। পায়ের ছাপগুলো ট্রায়াসিক যুগের শুরুর দিকের। সে সময়কার সরোপড বা প্রসারোপড প্রজাতির ডাইনোসরের পায়ের চিহ্ন এগুলো।

উল্লেখ্য যে, ট্রায়াসিক যুগ আধুনিক সময় থেকে ২৫ কোটি ২১ লক্ষ বছর আগে থেকে ২০ কোটি ১৩ লক্ষ বছর আগে পর্যন্ত সময়সীমা। অর্থাৎ, জুরাসিক যুগের পূর্ব পর্যন্ত সময়কাল।

The impressions were identified and documented using 3D imaging techniques.

বিজ্ঞাপন

২০২০ সালে জীবাশ্মবিদ কেরি রিস গ্ল্যামারগান উপত্যকার পেনার্থের একটি সমুদ্র সৈকতে ডাইনোসরের পায়ের ছাপগুলো আবিষ্কার করেন। তিনি প্রাকৃতিক ইতিহাস জাদুঘরে তার এই আবিষ্কারের কথা জানান।

তার এই আবিষ্কারের উপর গবেষণা চালান ড. সুসান্নাহ মেইডমেন্ট এবং অধ্যাপক পল ব্যারেট। ওই গবেষণায় পায়ের চিহ্নগুলোর বিস্তারিত উঠে আসে। গবেষকরা জানান, এই পায়ের ছাপগুলো এমন এক ডাইনোসরের যারা কিনা ডাইনোসর প্রজাতির একেবারের প্রাথমিক পর্যায়ের সদস্য ছিল।

Research from the French team found that the tracks have toe impressions, giving researchers enough evidence to conclude that the tracks are in fact footprints.

বিজ্ঞাপন

ড. ব্যারেট বলেন, আসলে এরকম পায়ের ছাপ পৃথিবীতে খুব একটা দেখা যায় না। সুতরাং এটি ইংল্যান্ডে ট্রায়াসিক যুগ সম্পর্কে আমাদের নতুন অনেক তথ্য সরবরাহ করছে।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন