বিজ্ঞাপন

নতুন বছরের প্রথম সপ্তাহে বাজার মূলধন বেড়েছে ১৬ হাজার কোটি টাকা

January 8, 2022 | 4:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন বছরের প্রথম সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড়ধরনের উত্থান হয়েছে। এই সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে সাড়ে ১৫ হাজার কোটি টাকারও বেশি। সেইসঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। পাশাপাশি বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেনও।

বিজ্ঞাপন

গত সপ্তাহের (২ থেকে ৬ জানুয়ারি) লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৫৮ হাজার ৩১ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে (৩০ ডিসেম্বর) ছিল ৫ লাখ ৪২ হাজার ১৯৬ কোটি টাকা। ফলে এক সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ১৫ হাজার ৮৩৫ কোটি টাকা। উল্লেখ্য, বাজার মূলধন বাড়া বা কমার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে বা কমেছে।

এদিকে গত সপ্তাহে ডিএসইর লেনদেনে অংশ নেওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৬টির এবং ১০টির দাম অপরিবর্তিত রয়েছে।

এদিকে, গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ২৩০ দশমিক ৭৯ পয়েন্ট বা ৩ দশমিক ৪২ শতাংশ। এর আগে টানা দুই সপ্তাহ ডিএসই‘র সব কয়টি সূচকটি কমে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ২৮২ পয়েন্ট কমে যায়।

বিজ্ঞাপন

এদিকে গত সপ্তাহে (২৬ থেকে ৩০ ডিসেম্বর) প্রধান মূল্যসূচকের পাশাপাশি বেড়েছে ইসলামী শরিয়াহভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচক। গত সপ্তাহজুড়ে সূচকটি ৪১ দশমিক শূন্য ৩ পয়েন্টে বেড়েছে।

বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচকও টানা দুই সপ্তাহ বেড়েছে। গেল সপ্তাহজুড়ে এ সূচকটি বেড়েছে ৭০ দশমিক ৫০ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ২০ দশমিক ৫৯ পয়েন্ট বা দশমিক ৮২ শতাংশ।

গত সপ্তাহের ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ২৯৭ কোটি ৬৩ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৮৩২ কোটি ১০ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৪৬৫ কোটি ৫৩ লাখ টাকা বা ৫৫ দশমিক ৯৫ শতাংশ।

বিজ্ঞাপন

এছাড়াও, গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬ হাজার ৪৮৮ কোটি ১৫ লাখ টাকা। আগের সপ্তাহে (২৬ থেকে ৩০ ডিসেম্বর) লেনদেন হয় ৪ হাজার ১৬০ কোটি ৫০ লাখ টাকা। মোট লেনদেন বেড়েছে ২ হাজার ৩২৭ কোটি ৬৫ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৫৯৯ কোটি ৯১ লাখ ১৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা মোট লেনদেনের ৯ দশমিক ২৫ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ৩৪২ কোটি ৮৭ লাখ ১৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৭৪ কোটি ৭৯ লাখ ৪৬ হাজার টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- পাওয়ার গ্রিড, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, জিএসপি ফাইন্যান্স, অ্যাকটিভ ফাইন, ওয়ান ব্যাংক, লাভেলো আইসক্রিম এবং সাইফ পাওয়ার টেক।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন