বিজ্ঞাপন

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে সাকিব-মুশি-মোস্তাফিজ

January 20, 2022 | 2:03 pm

স্পোর্টস ডেস্ক

বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করেছে আইসিসি। এবারের বর্ষসেরা একাদশে বাংলাদেশ থেকে জায়গা পেয়েছেন তিন ক্রিকেটার। সাকিব আল হাসান, মুশফিকুর রহিমের সঙ্গে এই একাদশে আছেন মোস্তাফিজুর রহমান। বর্ষসেরা ওয়ানডে দলের অধিনায়কত্ব করবেন বাবর আজম।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) বর্ষসেরা একাদশ ঘোষণা করে আইসিসি। যেখানে জায়গা মেলেনি ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের কোনো ক্রিকেটারের। সর্বোচ্চ তিনজন খেলোয়াড় বাংলাদেশ দল থেকে। এরপর দুইজন করে খেলোয়াড় আছেন দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, আয়ারল্যান্ড এবং শ্রীলংকা থেকে।

একদিন আগে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বর্ষসেরা টি-টোয়েন্টি দল ঘোষণা করেছিল। যেখানে মোস্তফিজুর রহমান বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে ছিলেন। তবে বর্ষসেরা ওয়ানডে দলে বাংলাদেশ থেকে আছে সর্বোচ্চ তিনজন ক্রিকেটার।

আইসিসির বর্ষসেরা একাদশে জায়গা পাওয়ায় সাকিব আল হাসান বলেন, ‘ভালো আলহামদুলিল্লাহ, এরকম আইসিসি থেকে রিকগনিশন পেলে তো ভালোই লাগে। এটা আসলে আমাদের জন্য একটা ইন্সপায়ারিং ব্যাপার। আমরা এটাকে পজিটিভ ভাবে নেওয়ার চেষ্টা করছি এবং এটা থেকে যেন ভালো কিছু করতে পারি সেটার চিন্তা করছি।’

বিজ্ঞাপন

২০২১ সালে ব্যক্তিগত পারফরম্যান্সে যারা আলো ছড়িয়েছেন, তাদের মধ্যে পজিশন বিবেচনায় নিয়ে সেরা একাদশ গঠন করেছে আইসিসি।

বর্ষসেরা একাদশে ওপেনারের ভূমিকায় আয়ারল্যান্ডের পল স্টার্লিং ও দক্ষিণ আফ্রিকার জানেমান মালান। তিন নম্বরে অধিনায়ক বাবর আজম। চার নম্বরে আছেন পাকিস্তানের আরেক ব্যাটার ফখর জামান। পাঁচে দক্ষিণ আফ্রিকার রাসি ভ্যান ডার ডুসেন। ছয় ও সাত নম্বরে বাংলাদেশের দুই ব্যাটার সাকিব ও মুশফিক।

সাকিব আল হাসান অলরাউন্ডার হিসেবে দলে জায়গা পেয়েছেন আর মুশফিকুর রহিম আছেন উইকেটক্ষক ব্যাটার হিসেবে। এরপর পেস বোলার হিসেবে মোস্তাফিজুর রহমানের সঙ্গে রয়েছেন শ্রীলঙ্কার দুশমন্থ চামিরা। আর সাকিবের সঙ্গে স্পিন আক্রমণে আছেন শ্রীলংকার ওয়াইনিন্দু হাসারাঙ্গা এবং আয়ারল্যান্ডের সিমি সিং।

বিজ্ঞাপন

ওয়ানডে ফরম্যাটে আরেকটি দারুণ বছর কেটেছে সাকিবের। ২০২১ সালে খেলা ৯ ওয়ানডেতে ৩৯ দশমিক ৫৭ গড়ে করেছেন ২৭৭ রান, যাতে ছিল দুটি হাফসেঞ্চুরি। বোলিংয়ে তো আরও দুর্দান্ত। নিয়েছেন ১৭ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠের সিরিজে ফিরেই করেন বাজিমাত। সিরিজসেরার পুরস্কার জিতে নতুন উদ্যোমে শুরু করেন ২২ গজের পথচলা।

গেল বছরে মুশফিকুর রহিম ব্যাট হাতে ছিলেন দুর্দান্ত। ২০২১ সালে খেলা ৯ ওয়ানডেতে করেছেন ৪০৭ রান, গড় ৫৮ দশমিক ১৪। নামের পাশে আসছে আছে একটি সেঞ্চুরি। আর পেস বোলিংয়ে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি মোস্তাফিজ। ২০২১ সালেও বাঁহাতি পেসার তার জাদু দেখিয়েছেন। ১০ ম্যাচে তার শিকার ১৮ উইকেট।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশ

পল স্টার্লিং (আয়ারল্যান্ড), জানেমান মালান (দক্ষিণ আফ্রিকা), বাবর আজম (পাকিস্তান, অধিনায়ক), ফখর জামান (পাকিস্তান), ভ্যান ডার ডুসেন (দক্ষিণ আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), মুশফিকুর রহিম (বাংলাদেশ, উইকেটরক্ষক), ওয়াইনিন্দু হাসারাঙ্গা (শ্রীলংকা), মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ), সিমি সিং (আয়ারল্যান্ড) এবং দুশমন্থ চামিরা (শ্রীলংকা)।

বিজ্ঞাপন

বিস্তারিত আসছে…

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন