বিজ্ঞাপন

১০ দিনও সময় পাচ্ছে না সার্চ কমিটি

February 5, 2022 | 4:16 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য সার্চ কমিটি গঠন করে দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সদ্য পাস হওয়া নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আইনে এই কমিটিকে ইসি গঠনের জন্য রাষ্ট্রপতির কাছে নাম সুপারিশ করতে ১৫ দিন সময় দেওয়া হয়েছে। তবে এবারের এই সার্চ কমিটি নাম প্রস্তাবের জন্য ১০ দিনও সময় পাবে না।

বিজ্ঞাপন

শনিবার (৫ ফেব্রুয়ারি) রাষ্ট্রপতি এই কমিটি গঠন করেছেন। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

গত ২৭ জানুয়ারি জাতীয় সংসদে ‘প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল’ পাস হওয়ার মাধ্যমে স্বাধীনতার ৫০ বছর পর প্রথমবারের মতো নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আইন পাস হয়।

সদ্য পাস হওয়া আইনে সার্চ কমিটির কাজ সম্পর্কে বলা হয়েছে— কমিটি স্বচ্ছতা ও নিরপেক্ষতার নীতি অনুসরণ করে এবং আইনে বেঁধে দেওয়া যোগ্যতা, অযোগ্যতা অভিজ্ঞতা, দক্ষতা ও সুনাম বিবেচনা করে সিইসি ও নির্বাচন কমিশনার পদে নিয়োগের জন্য রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে।

বিজ্ঞাপন

নির্বাচন কমিশন গঠনের ক্ষেত্রে সার্চ কমিটিকে প্রতি পদের জন্য দুইজন করে ব্যক্তির নাম সুপারিশ করবে। কমিটির গঠনের ১৫ কার্যদিবসের মধ্যে নামের সুপারিশ রাষ্ট্রপতির কাছে জমা দিতে হবে।

আইনে ১৫ দিনের কথা বলা হলেও এবার বাস্তব পরিস্থিতির কারণেই ইসি গঠনে নাম প্রস্তাবের জন্য ১০ দিনও সময় পাচ্ছে না সার্চ কমিটি।

আগামী ১৪ ফেব্রুয়ারি শেষ হচ্ছে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ। ওই দিনের মধ্যেই রাষ্ট্রপতিকে নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে। সে কারণে এর আগেই রাষ্ট্রপতির কাছে ইসি গঠনে নাম প্রস্তাব করতে হবে সার্চ কমিটিকে।

বিজ্ঞাপন

সে হিসাবে সার্চ কমিটি যদি রাষ্ট্রপতির কাছে ইসি গঠনের জন্য উপযুক্ত ব্যক্তিদের নামের সুপারিশ ১৩ ফেব্রুয়ারিও জমা দিতে চায়, তাহলেও আজকের (শনিবার) দিনসহ ৯ দিন সময় পাবে কমিটি।

এর আগেও দুই মেয়াদে সার্চ কমিটি গঠন করে তাদের সুপারিশের ভিত্তিতেই নির্বাচন কমিশন গঠন করেছেন রাষ্ট্রপতি। ওই সময় সার্চ কমিটিকে এক সপ্তাহেও কাজ শেষ করতে দেখা গেছে।

নির্বাচন কমিশন গঠনে প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনারের জন্য উপযুক্ত ব্যক্তিদের নাম খুঁজে বের করতে আইনে রাজনৈতিক দল এবং পেশাজীবী সংগঠনের কাছ থেকে নাম আহ্বানের সুযোগ রাখা হয়েছে সার্চ কমিটির জন্য।

এর আগে, শনিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সার্চ কমিটি গঠন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়। কমিটিতে সাংবিধানিক পদে অধিষ্ঠিত চার জনের পাশাপাশি রাষ্ট্রপতির সুপারিশে আরও দুজন জায়গা পেয়েছেন।

বিজ্ঞাপন

বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে এই সার্চ কমিটিতে সদস্য হিসেবে আছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা হিসাব নিরীক্ষক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন। কমিটিতে রাষ্ট্রপতি মনোনীত দুই সদস্য হলেন— সাবেক নির্বাচন কমিশনার মো. ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

আরও পড়ুন
♦ যা আছে ইসি গঠন আইনে
 ‘ইসি গঠন আইন যে লাউ, সেই কদু’
 সার্চ কমিটির মাধ্যমে সরকার ‘ছাগল’ খুঁজছে
 ইসি গঠন আইন প্রত্যাহার করুন: এমপি হারুন
 সার্চ কমিটি করে লাভ হবে না: আকবর আলি খান
 ইসি গঠন আইনে অপূর্ণতা রয়েছে: এ টি এম শামসুল হুদা
 তাড়াহুড়ো করে ইসি গঠন আইন করা ঠিক হবে না: আইনমন্ত্রী
 ইসি গঠনে খসড়া আইন ও সার্চ কমিটির জন্য প্রজ্ঞাপন অভিন্ন: সুজন
 সংবিধানের আলোকে সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠন করতে হবে
 ‘ইসি গঠনে আইন আরেকটি পাতানো নির্বাচনের নীলনকশা’
 ইসি গঠন আইনের খসড়ায় যে দুটি পরিবর্তনের সুপারিশ

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন