বিজ্ঞাপন

চমেক হাসপাতাল থেকে সরকারি ওষুধ চুরিতে ‘কর্মচারী চক্র’

February 8, 2022 | 4:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: রোগীদের জন্য সরকারিভাবে বরাদ্দ বিনামূল্যের ওষুধ চুরি করে ফার্মেসিতে বিক্রি করে থাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের কর্মচারীদের কয়েকটি চক্র। দুই কর্মচারীকে বিপুল পরিমাণ সরকারি ওষুধসহ গ্রেফতারের পর এ তথ্য পেয়েছে পুলিশ। ওষুধ চুরির ঘটনা অনুসন্ধানে চার সদস্যের কমিটি করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের গেট থেকে সোমবার (৭ ফেব্রুয়ারি) দুই কর্মচারীকে গ্রেফতার করে নগরীর পাঁচলাইশ থানা পুলিশ। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে অন্তত সাড়ে তিন লাখ টাকার সরকারি ওষুধ।

গ্রেফতার দু’জন হলেন— আশু চক্রবর্ত্তী (৩৫) ও মো. সৈয়দ (৬২)। এদের মধ্যে আশু হাসাপাতালের স্থায়ী কর্মচারী ও সৈয়দ আউটসোর্সিংয়ের ভিত্তিতে হাসাতালে কাজ করেন বলে পুলিশ জানিয়েছে।

মঙ্গলবার সকালে এক সংবাদ সম্মেলনে নগর পুলিশের উপকমিশনার (উত্তর) মোখলেছুর রহমান জানান, গ্রেফতারের সময় আশু ও সৈয়দের ব্যাগ তল্লাশি করে বিভিন্ন ধরনের ওষুধ পাওয়া যায়। এসব ওষুধের পাতায় ‘বিনামূল্যের সরকারি ওষুধ’ সিল দেওয়া আছে। এসব ওষুধের বাজার দর এক লাখ ১০ হাজার টাকা। আশুর দেওয়া তথ্যের ভিত্তিতে তার বাসায় তল্লাশি করে আরও দুই লাখ ৪০ হাজার টাকা দামের ওষুধ জব্দ করা হয়।

বিজ্ঞাপন

গ্রেফতার দু’জনকে জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবীর সারাবাংলাকে বলেন, ‘চমেক হাসপাতালের স্টোর থেকে বরাদ্দ হয়ে ওষুধগুলো ওয়ার্ডে যায়। সেগুলো বিনামূল্যে রোগীদের কাছে সরবরাহ করার কথা। কিন্তু কিছু কর্মচারী ওষুধগুলো গোপনে ওয়ার্ডের শেলফ থেকে সরিয়ে ফেলে। পরে সেগুলো বিক্রি করে দেয় হাসপাতালের আশপাশে বিভিন্ন ফার্মেসিতে।’

গ্রেফতার দু’জনের কাছ থেকে উদ্ধার করা ওষুধগুলো চমেক হাসপাতালের ২৬ নম্বর অর্থোপেডিকস ওয়ার্ড থেকে চুরি করা বলে জানান ওসি। তিনি জানিয়েছেন, এ বিষয়ে আরও তথ্য পেতে গ্রেফতার দু’জনকে পাঁচদিনের রিমান্ডে নেওয়ার জন্য আদালতে আবেদন করা হবে।

নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার আরাফাতুল ইসলাম বলেন, ‘হাসপাতালের কর্মচারী, বিশেষ করে যারা আউটসোর্সিংয়ের ভিত্তিতে কাজ করে তারা, বহিরাগত দালাল এবং ফার্মেসির মালিক-কর্মচারী মিলে অন্তত ১২ থেকে ১৫টি চক্র ওষুধ চুরিতে সক্রিয়। চুরির সঙ্গে জড়িতদের শনাক্তের কাজ চলছে। সবাইকে আইনের আওতায় আনা হবে।’

বিজ্ঞাপন

এদিকে ওষুধ চুরির ঘটনায় চমেক হাসপাতালের স্টোর অফিসার ডা. মো. হুমায়ুন কবির বাদী হয়ে নগরীর পাঁচলাইশ থানায় একটি মামলা দায়ের করেছেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. শামীম আহসান জানিয়েছেন, ওষুধ চুরির ঘটনা তদন্তে সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মতিউর রহমানকে প্রধান করে চার সদস্যের কমিটি করা হয়েছে। সাত কর্মদিবসের মধ্যে তাদের প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন