বিজ্ঞাপন

ই-অরেঞ্জ: ৫১ গ্রাহকের টাকা ফেরত চেয়ে আইনি নোটিশ

February 12, 2022 | 10:58 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ই-অরেঞ্জর পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা ৫১ গ্রাহকের তিন কোটি ৭৫ লাখ টাকা ফেরত চেয়ে ১২ ব্যক্তি-প্রতিষ্ঠানকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (১২ ফেব্রুয়ারি) ইমেইলের মাধ্যমে ই-অরেঞ্জর ৫১ গ্রাহকের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব এই আইনি নোটিশ পাঠিয়েছেন।

নোটিশে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, অর্থ মন্ত্রণালয়ের সচিব এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যংকের গভর্নর, নগদ, বিকাশ, এসএসএল কমার্স পেমেন্ট গেটওয়েসহ ১২ ব্যক্তি-প্রতিষ্ঠানকে বিবাদী করা হয়েছে। তাদের তিন দিনের মধ্যে আইনি নোটিশের জবাব দিতে বলা হয়েছে। অন্যথায় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও নোটিশে বলা হয়েছে।

নোটিশে বলা হয়, ই-অরেঞ্জে শপের ওই ৫১ গ্রাহক ৩ কোটি ৭৫ লাখ ৭৫ হাজার ৯৯৩ টাকা পেমেন্ট করেও তারা পণ্য বুঝে পাননি। গত বছরের মে, জুন ও জুলাই মাসে বিভিন্ন পণ্য কেনার জন্য তারা এই টাকা পরিশোধ করেন। বিদ্যমান আইনে কোন ই-কমার্স প্রতিষ্ঠান নির্দিষ্ট সময়ের মধ্যে পণ্য সরবরাহ করতে ব্যর্থ হলে ওই অর্থ নির্দিষ্ট সময়ের মধ্যে ফেরত প্রদানে বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু গ্রাহকেরা দীর্ঘদিন চেষ্টা করেও টাকা ফেরত পাচ্ছেন না। গত কয়েক বছরে এই প্রতিষ্ঠানটি সরকারের সংশ্লিষ্ট দপ্তর বিশেষ করে নোটিশের বিবাদীদের কার্যকর নজরদারির অভাবে আকর্ষণীয় অফার ও ডিসকাউন্টের নামে গ্রাহকদের প্রায় ১১০০ কোটি টাকা আত্মসাৎ করেছে। বিভিন্ন পত্রিকার রিপোর্ট অনুযায়ী এই কোম্পানি বিপুল অর্থ ইতোমধ্যে বিদেশে পাচার করেছে।

বিজ্ঞাপন

নোটিশে আরও বলা হয়, ই-ওয়ালেট, গিফট কার্ডসহ আরও অন্যান্য অ-অনুমোদিত পদ্ধতিতে লেনদেন করে অর্থ হাতিয়ে নিয়ে গ্রাহকদের সর্বশান্ত করেছে। প্রতিষ্ঠানটি প্রতিনিয়ত দেশের প্রচলিত আইন ভঙ্গ করেছে সরকারি দপ্তরগুলোর নাকের ডগায়। কিন্তু তারা প্রতিষ্ঠানের বিরুদ্ধে কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। বছরের পর বছর নোটিশ গ্রহীতাদের কার্যকর নজরদারির অভাবে এই সব কোম্পানি আরও বেপরোয়া হয়ে উঠে।

বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বাংলাদেশ ব্যাংকসহ সরকারি দপ্তরগুলো তাদের সংশ্লিষ্ট আইন প্রয়োগে গাফিলতি ও ব্যর্থতার ফলে তারা এর দায় কোনোভাবেই এড়াতে পারে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন