বিজ্ঞাপন

ইউক্রেন সীমান্ত থেকে ‘কিছু সেনা’ প্রত্যাহার করছে রাশিয়া

February 15, 2022 | 4:26 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন সীমান্ত থেকে কিছু সংখ্যক সৈন্য প্রত্যাহার করে নিচ্ছে মস্কো। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনকভ এক বিবৃতিতে বলেন, যেহেতু সামরিক প্রশিক্ষণ কর্মকাণ্ড শেষ হয়েছে, তাই প্রতিবারের মতো এবারও কিছু সেনাকে সীমান্ত থেকে ফিরিয়ে আনা হচ্ছে। দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় কয়েকটি ইউনিটের সেনারা গাড়ি ও রেলযোগে সামরিক ঘাঁটিতে ফিরে আসছেন। সামরিক কনভয়ের অংশ হিসেবে পৃথক ইউনিট পায়ে হেঁটে ফিরবে।

বেশ কয়েকটি সামরিক প্রশিক্ষণ, মহড়া পরিকল্পনা মতো সম্পন্ন হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করেন তিনি।

এই অঞ্চলে আরেকটি বড় মাপের মহড়া চালাচ্ছে রাশিয়া। বেলারুশ ও রাশিয়ার যৌথ দলটির সামরিক মহড়া ২০ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- কাতারের গ্যাসের প্রধান ক্রেতা এশিয়া, ইউরোপের চাহিদা মেটাবে কে?

কিছু সৈন্য প্রত্যাহারের খবরটি এমন সময় এলো যখন উত্তেজনা প্রশমনের বার্তা নিয়ে রাশিয়া সফর করছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ। তবে রাশিয়া কিছু সৈন্য প্রত্যাহারের কারণে ইউক্রেন সীমান্তে উত্তেজনা নিরসন হবে কি না তা নিশ্চিত নয়। কেননা, যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের দাবি, ইউক্রেন সীমান্তে রুশ সেনারা হামলার চূড়ান্ত প্রস্তুতি নিয়ে অবস্থান করছে। কিছু ইউনিট ধীরে ধীরে ইউক্রেনে প্রবেশের জন্য এগিয়ে যাচ্ছে।

এর আগে গত সপ্তাহে ইউক্রেন হামলা থেকে পুতিনকে নিবৃত্ত করতে রাশিয়া উড়ে গিয়েছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। তারও আগে, ইউক্রেন ইস্যুতে তিনবার পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেছে ম্যাখোঁ। মস্কো সফরের আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও ৪০ মিনিট টেলিফোনে কথা বলেন ফরাসি প্রেসিডেন্ট। এরই মধ্যে শনিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফোনে আলাপ করেন।

বিজ্ঞাপন

বিদ্যমান উত্তেজনা প্রশমনে রাশিয়াসহ ইউরোপিয়ান সিকিউরিটি গ্রুপের সদস্য দেশগুলোর সঙ্গে বৈঠকে বসতে চাইছে ইউক্রেন।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন