বিজ্ঞাপন

কৃষককে স্বাবলম্বী করে তুলতে সরকার কাজ করছে: কৃষিমন্ত্রী

February 15, 2022 | 9:59 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিলেট: নির্বাচনি ইশতেহার অনুযায়ী দেশের কৃষকদের স্বাবলম্বী করে তুলতে সরকার কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমাদের নির্বাচনি ইশতেহার অনুযায়ী দেশের প্রতিটি গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হয়েছে। এখন আমরা কৃষিকে বাণিজ্যিকীকরণের মাধ্যমে কৃষককে স্বাবলম্বী করে তুলতে কাজ করছি। একজন কৃষক ১০০ টাকার কৃষিপণ্য রফতানি করলে তাকে আরও ২০ টাকা প্রণোদনা দেওয়া হচ্ছে।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে দ্য সিলেট চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির উদ্যোগে ‘সিলেট থেকে কৃষিজাত পণ্য রফতানি ও বিনিয়োগ’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সিলেট নগরীর আমান উল্লাহ কনভেনশন হলে অনুষ্ঠিত সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সেমিনারে কৃষিমন্ত্রী আরও বলেন, সিলেটের অনেক জমি পতিত থাকে। এসব পতিত জমিকে কীভাবে চাষের আওতায় আনা যায়, সে লক্ষ্যে কাজ করতে হবে। এসব এলাকা ব্যবহার করে আমরা ভবিষ্যতে খাদ্য ঘাটতি মোকাবিলা করে খাদ্যে উদ্বৃত্ত থাকতে চাই।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, ফ্রান্সের কাছ থেকে বাংলাদেশ দু’টি কার্গো বিমান কিনতে চায়। এসব বিমানের ফ্লাইট এলে কৃষিপণ্য বিদেশে রফতানি করা সম্ভব হবে। বাংলাদেশ কৃষিতে অনেক সমৃদ্ধি এনেছে। কৃষি পণ্য উৎপাদনে দেশ এখন অনেকটা স্বয়ংসম্পূর্ণ। নিজেদের চাহিদা মিটিয়ে তা বিদেশে রফতানিও সম্ভব।

সেমিনারে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ের সম্প্রসারণ কাজ চলছে। এই কাজ শেষ হলে বিশ্বের বিভিন্ন গন্তব্যে সরাসরি ফ্লাইট চালু হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, সিলেটের মানুষের হৃদয় অনেক বড়। এই আত্মীয়তার বিলেতে না গেলে বুঝা যায় না। বিমানবন্দরে যদি কোনো সিন্ডিকেটের কারণে প্রবাসী বা আমার সিলেটি কোনো ভাই-বোন হয়রানির শিকার হন, আর তার প্রমাণ পাওয়া যায়— তাহলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সিলেট চেম্বারের সভাপতি মো. তাহমিন আহমদের সভাপতিত্বে সভায় এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি এম. এ মোমেন, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সংরক্ষিত আসনের সংসদ সদস্য শামীমা আক্তারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন