বিজ্ঞাপন

জলবায়ু অর্থ চুক্তিতে রাজনীতি যেন বাধা না হয়: পররাষ্ট্রমন্ত্রী

February 19, 2022 | 6:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, জলবায়ু অর্থ চুক্তিতে ভূ-রাজনীতি বাধা হয়ে দাঁড়াতে পারে। এই কার্যক্রম ও পরিবেশের প্রয়োজনীয় পরিবর্তনের জন্য তহবিল ও প্রযুক্তি সহায়তা গতিশীল করতে বৈশ্বিক অংশীদারিত্বের প্রয়োজন রয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) জার্মানিতে শুরু হওয়া ‘৫৮তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনে’ জলবায়ু সংকট মোকাবিলায় এক প্যানেল আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী এই মন্তব্য করেন। ২০ ফেব্রুয়ারি শেষ হবে এই সম্মেলন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে বক্তব্য দেন। নিজের বক্তব্যে তিনি জলবায়ু অর্থ চুক্তির প্রতি জোর দেওয়ার পাশাপাশি ইউক্রেন পরিস্থিতি দিকেও আলোকপাত করেন। তিনি সন্দেহ প্রকাশ করে বলেন, ‘ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে জলবায়ু অর্থায়নের জন্য আন্তর্জাতিক অঙ্গীকার প্রভাবিত হতে পারে।’

পরে ড. মোমেন নিরাপত্তা সম্মেলনে আরেকটি অধিবেশনে করোনা মহামারি থেকে বেরিয়ে আসার উপায় শীর্ষক বক্তব্য দেন। এ সময় তিনি ভ্যাকসিনের সমতা ও উন্নয়নশীল দেশগুলোতে ভ্যাকসিন উৎপাদন প্রযুক্তির প্রয়োজনীয়তা তুলে ধরেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন এই নিরাপত্তা সম্মেলনের পর ২২ ফেব্রুয়ারি ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিতব্য প্যাসিফিক সহযোগিতাবিষয়ক মন্ত্রী পর্যায়ের ফোরাম বৈঠকে যোগ দেবেন।

সারাবাংলা/টিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন