বিজ্ঞাপন

মাতৃভাষা দিবস স্মরণে বিশেষ নাটক ‘খোকা ফিরবে’

February 20, 2022 | 3:38 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

প্রতিবারের মতো মাতৃভাষা দিবসকে স্মরণ করে বিশেষ নাটক প্রচার করবে নাগরিক টিভি। নবীন হোসেন-এর রচনা ও ইফতেখার রুমন-এর পরিচালনায় নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘খোকা ফিরবে’। এতে অভিনয় করেছেন রওনক হাসান, মৌসুমী মৌ, চিত্রলেখা গুহ, ঐশি, রুপক মুসলি, আরমান হোসেন প্রমুখ। প্রচারিত হবে ২১ ফেব্রুয়ারি (সোমবার) রাত ৯টায়।

বিজ্ঞাপন

নাটকের কাহিনীতে দেখা যাবে নিম্ন মধ্যবিত্ত ঘরের ছেলে জহির। মা ও খালাত বোন রূপাকে নিয়ে তার পরিবার। গ্রামের সামান্য জমিজমা দিয়েই সংসার চলে। জহিরের খালা মারা যাবার পর থেকে রূপা এ বাড়িতে থাকে। তারসঙ্গে জহিরের বিয়ে ঠিক হয়ে আছে।

বিজ্ঞাপন

অন্যদিকে খুশি গ্রামের মধ্যবিত্ত পরিবারের মেয়ে। তার বাবা কাজী আব্দুর রহমানের বেশ নাম ডাক আছে। খুশিও জহিরকে পছন্দ করে। কিন্তু জহিরের সব স্বপ্ন রূপাকে নিয়ে। বিয়ে এবং ভবিষ্যত সংসারের খরচ-খরচার কথা ভেবে জহির ১৯৫২ সালে পাড়ি জমায় ঢাকায়। জহিরের অবর্তমানে মা ও রূপার টেনশন অনেক বেড়ে যায়। প্রায় প্রতি রাতেই স্বপ্নে দেখা দেয় জহির। মাঝে মধ্যে জহিরের চিঠি আসে। রূপার মন ভরে যায়। মা আস্বস্ত হয় জহির ভালো আছে ভেবে।

জহির তার মাকে কথা দিয়ে গিয়েছিলো ঢাকায় গিয়ে একটা চাকুরী যোগাড় করে গ্রামে ফিরে রূপাকে বিয়ে করবে। চাকুরীর যোগাড় হয়। জহিরেরও গ্রামের আসার সময় ঘনিয়ে আসে। মা পথ চেয়ে বসে থাকে প্রতিদিন। এভাবেই নাটকের গল্প এগিয়ে যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন