বিজ্ঞাপন

মাতৃভাষা দিবসে নানা আয়োজনে দুরন্ত টেলিভিশন

February 20, 2022 | 5:02 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। প্রজন্ম থেকে প্রজন্মে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে শিশু-কিশোরদের জনপ্রিয় টিভি চ্যানেল দুরন্ত টেলিভিশন। এইদিন প্রচারিত হবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মানুষ’, বিশেষ আয়োজন ‘আ মরি বাংলা ভাষা’, ‘একুশের গল্প’ এবং পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’।

বিজ্ঞাপন
  • স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মানুষ’

স্কুলে ভর্তি ফরম পূরণ করতে গিয়ে আবিস্কৃত হয় ছেলেটির কোনো নাম নেই। হতবাক প্রধান শিক্ষক মুখ ফসকে বলে ফেলে, ‘নামানুষ..!!’ এই নামানুষই হয়ে যায় ছেলেটার ক্লাসের খাতার নাম। আহসান হাবীবের ছোট গল্প ‘নামানুষ’ অবলম্বনে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মানুষ’।

নাজনীন হাসান চুমকীর রচনা ও পরিচালনায় এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করছেন পৌষাল চৌধুরী, বিস্ময় সরকার মুগ্ধ, সুদীপ্ত শরণ সিকদার. ফারাবী শাফাত খান শৈশব, সামিন শারার, জাহিন রহমান, অবনী, তারিক আনাম খান, ইন্তেখাব দিনার, অশোক বেপারী, জুলফিকার চঞ্চল, এজাজ বারি, শেখ মাহবুবুর রহমান, মামুন চৌধুরী রিপন, রাইসুল ইসলাম আসাদ, সায়রাজ মেহেদী রিংকু এবং নাজনীন হাসান চুমকী। প্রচারিত হবে ২১শে ফেব্রুয়ারি (সোমবার) বিকেল ৩টায়।

  • ‘আ মরি বাংলা ভাষা’

প্রজন্ম থেকে প্রজন্মে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যে শিশুরা সমবেত হয়েছে বাংলা একাডেমিতে। সেখানে তাসীন, মারজিয়া, জয়ী, অহন, আনাস ও প্রিয়তির দেখা হয় প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সাথে, মেতে ওঠে গল্পে কথায়, জানতে পারে ভাষা আন্দোলন নিয়ে নানান ইতিহাস। শিশুরা কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় প্রিয় ব্যক্তিত্ব সেলিনা হোসেনকে সাথে নিয়ে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুরন্ত’র বিশেষ আয়োজন ‘আ মরি বাংলা ভাষা’। পরিচালনা – মনিরুল হোসেন শিপন। প্রচারিত হবে ২১শে ফেব্রুয়ারি (সোমবার) বিকেল ৫টা ও রাত ৯টা ৩০মিনিটে।

বিজ্ঞাপন

  • ‘একুশের গল্প’

ভাষা আন্দোলনের গল্প নিয়ে ‘একুশের গল্প’। প্রচারিত হবে ২১শে ফেব্রুয়ারি (সোমবার) সন্ধ্যে ৬টা ৩০ মিনিটে।

  • পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’

এক মেধাবী পথশিশু মানিকের জীবন জয়ের অদম্য গল্প নিয়ে পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’ নির্মাণ করেছেন নির্মাতাজুটি ফয়সাল রদ্দি এবং আসিফ ইসলাম। বন্ধুত্ব, প্রত্যাশা আর স্বপ্নপূরণের টানটান গল্প ‘পাঠশালা’।

বিজ্ঞাপন

দশ বছরের শিশু মানিক, জীবনের কঠিন বাস্তবতায় শৈশবেই স্কুল ছাড়তে হয় তার। জীবিকার তাগিদে চলে আসে ঢাকা। কাজ নেয় একটা গাড়ির ওয়ার্কশপে। সেখানে সারাদিন খুঁটিনাটি কাজ, অমানুষিক পরিশ্রম, তবুও স্কুলে পড়ার স্বপ্ন ছাড়ে না মানিক। তার এই স্বপ্ন পূরণের লড়াইয়ে এ সময় এগিয়ে আসে আট বছরের আরেক শিশু চুমকি।

বাংলাদেশে অকালে স্কুল থেকে ঝরে পড়া মানিকের সংখ্যা কম নয়। সারাদেশে এ জাতীয় সব মানিকের শিক্ষাজীবনের নিশ্চয়তার বার্তা নিয়েই বানানো হয়েছে ‘পাঠশালা’, যার মূল শ্লোগান, ‘সব মানিকের জন্য স্কুল চাই’। রেডমার্ক প্রোডাকশন্সের প্রযোজনায় পাঠশালার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শিশুশিল্পী হাবিব আরিন্দা, চুমকির চরিত্রে ইমা আক্তার কথা। অন্যান্য চরিত্রে আছেন নাজমুল হুসেইন রাজু, ফারহানা মিঠু, রুমি হুদা, গাজী ফারুক, তৌফিকুল ইমন ও আমিরুল ইসলাম বাবু প্রমুখ। প্রচারিত হবে ২১শে ফেব্রুয়ারী (সোমবার) রাত ১০টায়।

সারাবাংলা/এএসজি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন