বিজ্ঞাপন

হাদিসুরের লাশ দেশে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

March 3, 2022 | 10:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ইউক্রেনের অলভিয়া বন্দরে এমভি বাংলার সমৃদ্ধি জাহাজে বিমান হামলায় নিহত বাংলাদেশি নাবিক হাদিসুর রহমানের লাশ দেশে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেন, যে ২৮ নাবিককে সেফ জোনে নেওয়া হয়েছে, তারা হাদিসুর রহমানের মরদেহও সঙ্গে বহন করে নিয়েছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ মার্চ) রাতে এক ভিডিওবার্তায় তিনি এ তথ্য জানান। এসময় তিনি আরও জানান, জাহাজে আটকে পড়া ওই ২৮ নাবিক নিরাপদে রয়েছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ভিডিওবার্তায় বলেন, উদ্ধার করা ২৮ জন ও হাদিসুর রহমানের মরদেহ দ্রুততম সময়ের মধ্যে বাংলাদেশে নিয়ে আসার ব্যবস্থা আমরা করব। তার আগে তাদের পোল্যান্ডের ওয়ারশ নেওয়া হবে।

আরও পড়ুন- জাহাজে রাশিয়া হামলা করেছে— এমন প্রমাণ নেই: পররাষ্ট্র সচিব

বিজ্ঞাপন

এমভি সমৃদ্ধি জাহাজের থার্ড ইঞ্জিনিয়ারের দায়িত্বে থাকা নাবিক হাদিসুর রহমানের মৃত্যুতে গভীর সমবেদনা প্রকাশ করেন প্রতিমন্ত্রী। তিনি আরও বলেন, পোল্যান্ডে অবস্থানকালীন সেখানে হাদিসুর রহমানের জানাজা হবে।

এদিন এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে পররাষ্ট্র সচিব জানান, ওই জাহাজে বাংলাদেশি নাবিক যারা ছিলেন, তাদের নিরাপদে সরিয়ে নিয়ে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে। এরই মধ্যে ওই জাহাজ থেকে নাবিকদের উদ্ধার জাহাজ দিয়ে তীরে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানান তিনি।

অন্যদিকে, বাংলাদেশ শিপিং করপোরেশনের নির্বাহী পরিচালক পীযূষ দত্ত জানিয়েছেন, রাত সাড়ে ৮টা নাগাদ সব নাবিককে নামিয়ে তীরের কাছাকাছি বাংকারে নিয়ে যাওয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সেখানে নাবিকদের উদ্ধার তৎপরতারয় সার্বিক তত্ত্বাবধান করছে।

বিজ্ঞাপন

গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ শিপিং করপোরেশনের ‘এমভি বাংলার সমৃদ্ধি’ জাহাজটি ইউক্রেনের অলভিয়া বন্দরে নোঙর করে। পরদিনই ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু হয়। এরপর থেকে জাহাজটি সেখানেই আটকে আছে।

আরও পড়ুন-

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন