বিজ্ঞাপন

রোহিঙ্গা সংকট সমাধানে জার্মানিকে এগিয়ে আসার আহ্বান

March 14, 2022 | 9:27 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মিয়ানমারের সেনাবাহিনীর হাতে কঠোর দমন-পীড়ন ও নির্যাতনের শিকার হওয়া রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিজ দেশ মিয়ানমারে ফিরিয়ে দেওয়ার মাধ্যমে সংকট সমধানে জার্মানিকে পাশে চেয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম দেশ হারানো এই রোহিঙ্গা জনগোষ্ঠীর পক্ষে জার্মানিকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

রোববার (১৩ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্রস্টারের সঙ্গে এক বৈঠকে প্রতিমন্ত্রী এই আহ্বান জানান।

মন্ত্রণালয় জানিয়েছে, বৈঠকে বাণিজ্য ও বিনিয়োগ, প্রযুক্তি সহায়তা ও হস্তান্তর, বেসরকারি খাতের উন্নয়ন, বাংলাদেশে নতুন অর্থনৈতিক সুযোগ, মেরিটাইম কানেক্টিভিটি, বৃত্তিমূলক শিক্ষায় সহযোগিতা ও নলেজ শেয়ারিংসহ বাংলাদেশ ও জার্মানির দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়েছে।

জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের কারণে যে সংকট তৈরি হয়েছে, সে বিষয়ে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জার্মান রাষ্ট্রদূতকে অবহিত করেন। এই সংকটের দ্রুত সমাধানের জন্য জার্মানির অব্যাহত সহযোগিতা ও সমর্থন কামনা করেন তিনি।

বিজ্ঞাপন

এসময় জার্মানির রাষ্ট্রদূত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার পাশাপাশি মানবিক সহায়তা দিতে বাংলাদেশের সক্রিয় ভূমিকার প্রশংসা করেন। রাষ্ট্রদূত আখিম ট্রস্টার বলেন, রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান খুঁজতে জার্মানি সবসময় বাংলাদেশের পাশে থাকবে।

এছাড়াও এই বৈঠকে জার্মানির রাষ্ট্রদূতের সঙ্গে আঞ্চলিক ও বহুপাক্ষিক সহযোগিতা নিয়েও আলোচনা করেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী। দু’জনেই দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি সন্তোষ প্রকাশ করেন।

বাংলাদেশের শিক্ষার্থীদের স্নাতক ও স্নাতকোত্তর অধ্যয়নের লক্ষ্যে জার্মানির ভিসা প্রক্রিয়া ত্বরান্বিত করার অনুরোধ জানান শাহরিয়ার আলম। দুই দেশের জনগণের পারস্পরিক সুবিধার লক্ষ্যে সব ক্ষেত্রে সহযোগিতা বাড়াতেও মত দেন দু’জনে।

বিজ্ঞাপন

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেক পার্কের সুবিধা নিয়ে জার্মান বিনিয়োগ বাড়ানোর জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ করেন।

প্রতিমন্ত্রী বলেন, বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন আদর্শ দেশ। এসময় দুই দেশের মধ্যে বাণিজ্য বিস্তারের সম্ভাবনাময় খাতগুলো নিয়েও তারা আলোচনা করেন। শাহরিয়ার আলম বাংলাদেশ ও জার্মানির মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ বাড়ানোর উপায় অনুসন্ধানেও জার্মানিকে কাজ করতে অনুরোধ জানান।

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন