বিজ্ঞাপন

মৌ গন্ধে মাতোয়ারা আম বাগান, মুকুলে মৌমাছি

March 20, 2022 | 8:41 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের আম বাগানগুলোতে শোভা পাচ্ছে কেবলই মুকুল। মুকুলের মৌ গন্ধে মোহিত চারপাশ, ফুলে ফুলে উড়ছে মৌমাছি। তবে মুকুলে ক্ষতিকর পোকার আক্রমণ ঠেকাতে বালাইনাশক ওষুধ ব্যবহারের পরামর্শ দিচ্ছে কৃষি অফিস।

বিজ্ঞাপন

সরেজমিন দেখা গেছে, জেলার আমবাগানগুলো মুকুলে মুকুলে ছেয়ে গেছে। ৩ সপ্তাহ আগে থেকেই গাছে গাছে মুকুল দেখা দিতে শুরু করে। মৌসুমের শুরুতে শীতের প্রকোপ বেড়ে যাওয়ায় এবারও মুকুল আসতে কিছুটা বিলম্বিত হয়েছে। এখন পর্যন্ত প্রায় ৮০ ভাগ আমবাগানে মুকুল এসেছে বলে জানিয়েছে কৃষি অফিস।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক নজরুল ইসলাম জানান, জেলায় চলতি বছর ৩৮ হাজার হেক্টর জমিতে আমচাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ৫৫ থেকে ৬০ লাখ গাছে আমের মুকুল এসেছে। শিবগঞ্জ ও বরেন্দ্র অঞ্চলের নাচোল ও গোমস্তাপুরে আমের গাছ বেড়েছে। আবহাওয়া ভাল থাকলে এবারও আমের উৎপাদন ভালো হবে।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, গতবছর জেলায় আম উৎপাদন হয়েছিল ২ লাখ ৪০ হাজার মেট্রিক টন। আর চলতি বছর ৩ লাখ ২৫ হাজার মেট্রিক টন উৎপাদনের আশা করা হচ্ছে।

শিবগঞ্জ উপজেলার দায়পুকুরিয়ার আমচাষি আবু জাফর জানান, আবহাওয়া অনূকুলে থাকায় এবার আমের উৎপাদন অনেক ভাল হবে। মুকুল নষ্টকারী ক্ষুদি, পোকা দমনে বাগানগুলোতে কৃষি বিভাগের পরামর্শে সার, কীটনাশক, পানি ও গাছ পরিছন্ন করা হচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব কেন্দ্রের উপ-পরিচালক ও ফল গবেষক ড. মুখলেসুর রহমান জানান, আমের মুকুল আসতে কিছুটা দেরি হলেও আবহাওয়া অনুকূলে থাকায় এবার আমের উৎপাদন অনেক ভালো হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন