বিজ্ঞাপন

পল্টনে ব্যারিকেড শাহবাগে টায়ারে আগুন মিরপুরে গ্রেফতার

March 28, 2022 | 11:47 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে পূর্বঘোষিত বাম জোটের হরতাল চলাকালে রাজধানীর পল্টন মোড়ে ব্যারিকেড দিয়ে সড়ক আটকে দিয়েছিল নেতাকর্মীরা। এরপর বেলা বাড়ার সাথে সাথে পুলিশ এসে তাদের সরিয়ে দিলে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

বিজ্ঞাপন

পল্টন এলাকায় জোনায়েদ সাকির নেতৃত্নে বাম গণতান্ত্রিক জোটের একদল নেতাকর্মী অবস্থান নেয়। এ সময় তারা সরকারের বিরুদ্ধে নানান শ্লোগান দিতে থাকে। এ সময় আশেপাশে বিপুল সংখ্যক পুলিশের উপস্থিতি, রায়টকার, এপিসি কারসহ পুলিশের অন্যান্য সরঞ্জামাদি মোতায়েন করতে দেখা যায়।

নেতাকর্মীদের সড়ক আটকানোর ফলে পল্টন মোড় দিয়ে চলা রাজধানীর বিভিন্ন রুটে চলা গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। একপর্যায়ে মতিঝিল বিভাগের উপ-কমিশনার আব্দুল আহাদের নেতৃত্বে একদল পুলিশ তাদের সড়ক ছেড়ে দিতে বললে নেতাকর্মীদের সঙ্গে বাকবিতণ্ডা বেধে যায়। এ সময় পুলিশের উপস্থিতি বাড়তে থাকলে নেতাকর্মীরা সড়ক ছেড়ে দেয়। পরে বাঁশি নাজিয়ে পুলিশ তাদের এক কর্নারে নিয়ে যায়। সেখানে তারা সমাবেশ করছে। তবে যান চলাচল করছে পল্টন মোড় দিয়ে।

বিজ্ঞাপন

বক্তব্যে নেতাকর্মীরা বলেন, ‘টিসিবির ট্রাকের পেছনে দৌড়াই মানুষ অথচ সরকারের দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধে মাথাব্যাথা নেই।’

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ও শাহবাগে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের পূর্বঘোষিত হরতালের সমর্থনে মিছিল ও সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্রজোট।

বিজ্ঞাপন

এ সময় হরতাল সমর্থনকারীরা বলেন, ‘টিসিবির ট্রাকের পেছনে ছুটছে, মারামারি করছে। অথচ এই সরকার দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির লাগাম টানতে ব্যর্থতার পরিচয় দিয়েছে। হরতালের সমর্থনে আমাদের কর্মসূচি চলছে এবং চলবে।’

সোমবার (২৮ মার্চ) সকাল সাড়ে ৬টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে একটি মিছিল নিয়ে শাহবাগে যায় বামপন্থি ছাত্র সংগঠনগুলোর এই জোট। এরপর রাস্তা বন্ধ করে সেখানে তারা অবস্থান নিয়ে মিছিল করতে থাকে।

এ সময় তারা হরতালের সমর্থনে বিভিন্ন ধরনের স্লোগান দেয়।

বিজ্ঞাপন

জোটের নেতারা বলেন, ‘দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষের মধ্যে নাভিশ্বাস সৃষ্টি হয়েছে। মানুষ বেঁচে থাকার লড়াইয়ে কীভাবে টিকে আছে খেয়াল করলেই চোখে পড়বে।’

শাহবাগে নেতাকর্মীরা টায়ারে আগুন জ্বালিয়ে ব্যারিকেড সৃষ্টি করে এবং স্লোগান দিতে থাকে।

অন্যদিকে জোনায়েদ সাকি দাবি করে বলেছেন, রাজধানীর মিরপুর এলাকা থেকে তাদের ৯ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। খুলনায় তাদের আহ্বায়ককে আটক করা হয়েছে। তাদের মুক্তি দাবি করেন তিনি।

সারাবাংলা/ইউজে/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন