বিজ্ঞাপন

বাঁধে ফাটল, করচা হাওরে হুমকিতে ৭০০০ হেক্টর বোরো ধান

April 5, 2022 | 1:25 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সুনামগঞ্জ: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জে নদ-নদীর পানি বিপদসীমার মাত্র ০.৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে এবার হুমকিতে পড়েছে করচা হাওরের বোরো ফসল রক্ষা বাঁধ। গতকালও সুনামগঞ্জের সদর উপজেলার রঙ্গারচর ইউনিয়নের কাংলার হাওরে পানি ঢুকে প্রায় ৫০০ হেক্টর বোরো ধান ডুবে যায়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ এপ্রিল) সকাল থেকে বিশ্বম্ভরপুর উপজেলার করচার হাওরে বাঁধের নিচে ফাটল দেখা দেয়। এরপর হাওরে পানি বাড়তে শুরু করে। এতে হুমকিতে পড়েছে ৭ হাজার হেক্টর বোরো ধান।

পানি আটকাতে হাওরে স্বেচ্ছায় ২ শতাধিক কৃষক কাজ করছেন। কৃষকরা জানান, হাওরের বাঁধগুলো খুব ঝুঁকির মধ্যে আছে। যদি হাওর তলিয়ে যায় তাহলে হাওর অঞ্চলের মানুষের জীবিকা নির্বাহের কোনো পথ থাকবে না।

 

বিজ্ঞাপন

পাহাড়ি ঢলে তলিয়ে গেছে হাওরের ৫০০ হেক্টর বোরো

 

জেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, এবছর ৫৩০ কিলোমিটার বাঁধ নির্মাণ করা হয়েছে। শুধু মাত্র পানি উন্নয়ন বোর্ডের একার পক্ষে এই বাঁধ টিকিয়ে রাখা খুব কঠিন বিষয়। সেই জন্য সবার সহযোগিতা আমাদের দরকার।

বিজ্ঞাপন

পানি উন্নয়নের বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। মানুষকে সচেতন করার জন্য এবং ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে সব মসজিদের ঈমামদের বলা হয়েছে তারা যেন মাইকিং করে মানুষকে সচেতন করে।

এর আগে, সোমবার (৪ এপ্রিল) সকাল ১০টায় উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের স্রোত কাংলার হাওরে ঢুকে পড়ায় মুহূর্তেই তলিয়ে যায় হাওরের সব ধান। সেখানে প্রায় ৫০০ হেক্টর বোরো ধান ডুবে গেছে।

এরই মধ্যে ক্ষতিগ্রস্ত কাংলার হাওর পরিদর্শন করেছেন সুনামগঞ্জের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মো. জাকির হোসেন, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা ইমরান শাহরিয়ার। হাওর পরিদর্শন শেষে স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মো. জাকির হোসেন বলেন, ‘পাহাড়ি ঢলে কাংলার হাওরে বোরো ধান তলিয়ে গেছে। আমরা হাওরের ধান রক্ষার জন্য সর্বাত্মক চেষ্টা করছি।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন