বিজ্ঞাপন

পালাউয়ের রাষ্ট্রপতির সঙ্গে আব্দুল মোমেনের সাক্ষাৎ

April 13, 2022 | 6:10 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: দ্বীপদেশ পালাউয়ের রাষ্ট্রপতি সুরাঙ্গেল এস হুইপস জুনিয়রের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। বুধবার (১৩ এপ্রিল) পালাউয়ের করর শহরে অনুষ্ঠিতব্য ‘৭ম আওয়ার ওশান কনফারেন্স’ এর সাইডলাইনে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এসময় উভয়েই বাংলাদেশ ও পালাউয়ের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারে গুরুত্বারোপ করেন।

সাক্ষাৎকালে ড. মোমেন বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে বর্তমান সরকারের বিভিন্ন অর্জন ও কোভিড-১৯ মোকাবিলায় সরকারের সাফল্য সম্পর্কে রাষ্ট্রপতি সুরাঙ্গেলকে অবহিত করেন।

পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে পর্যটন, ওষুধ সামগ্রী, তৈরি পোশাকসহ অন্যান্য ক্ষেত্রে বাণিজ্যিক সম্পর্কের সম্ভাবনার কথা তুলে ধরেন। এসময় তিনি দুই দেশের মধ্যে নতুন প্রতিষ্ঠিত দ্বিপাক্ষিক সম্পর্ককে গতিশীল করতে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে নিয়মিত উচ্চ পর্যায়ের বৈঠক আয়োজনের উপর গুরুত্বারোপ করেন।

বিজ্ঞাপন

রাষ্ট্রপতি সুরাঙ্গেল হুইপস দুই দেশের উচ্চ পর্যায়ের বৈঠক আয়োজনের বিষয়ে একমত প্রকাশ করে তার পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ বিষয়ে কার্যক্রম গ্রহণে নির্দেশনা দেন।

তিনি বাংলাদেশ থেকে ওষুধ আমদানি এবং চিকিৎসকদের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। এছাড়া তিনি বাংলাদেশের তৈরি পোশাক খাতের ভূয়সী প্রশংসা করেন। পালাউয়ের রাষ্ট্রপতি সেদেশের উন্নয়নে সেখানে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির অবদানের জন্য সন্তোষ প্রকাশ করেন ও কৃতজ্ঞতা জানান।

বৈঠকে তারা জলবায়ু পরিবর্তন ইস্যু এবং বাংলাদেশ ও পালাউয়ের মতো ঝুঁকিপূর্ণ দেশসমূহের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়েও আলোচনা করেন। ড. মোমেন সুনীল অর্থনীতিতে বাংলাদেশের উন্নয়নের ক্ষেত্রে পালাউয়ের অভিজ্ঞতা কাজে লাগাতে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের জন্য রাষ্ট্রপতি সুরাঙ্গেলের প্রতি অনুরোধ জানান। এছাড়া, অন্যান্য বৈশ্বিক ইস্যুতে বিভিন্ন বহুপাক্ষিক ফোরামে ঘনিষ্ঠভাবে একযোগে কাজ করার বিষয়ে উভয়েই আশাবাদ ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

সাক্ষাৎকালে পালাউয়ের পররাষ্ট্রমন্ত্রী গুস্তাভ আইতারো, বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম এফেয়ারস ইউনিট প্রধান মো. খুরশিদ আলম এবং পালাউয়ে সমবর্তী দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এফ এম বোরহান উদ্দিন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ দূত জন এফ কেরির আমন্ত্রণে “৭ম আমাদের মহাসাগর সম্মেলন”-এ অংশ নিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এখন পালাউ সফর করছেন।

সারাবাংলা/টিএস/এসএসএ

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন