বিজ্ঞাপন

শেখ হাসিনা সোনালি আঁশ ভবন শেয়ারিং পদ্ধতিতে নির্মাণের সিদ্ধান্ত

April 17, 2022 | 5:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট থেকে ‘শেখ হাসিনা সোনালি আঁশ ভবন’ নির্মাণের অনুমোদন দেওয়া হয়েছে আগেই। বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সিদ্ধান্ত নিয়েছে, ডেভেলপার নিয়োগের মাধ্যমে প্রকল্পটি বাংলাদেশ পাটকল করপোরেশন কর্তৃপক্ষ শেয়ারিং পদ্ধতিতে নির্মাণ করবে।

বিজ্ঞাপন

রোববার (১৭ এপ্রিল) একাদশ জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বাদশ বৈঠক এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কমিটির সভাপতি মির্জা আজমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, রনজিত কুমার রায়, মো. নজরুল ইসলাম চৌধুরী এবং শাহীন আক্তার অংশ নেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে আগের সভায় নেওয়া সুপারিশ বাস্তবায়নের সবশেষ অগ্রগতি পর্যালোচনা করা হয়। এসময় জামালপুরে নির্মিতব্য ’শেখ হাসিনা নকশি পল্লি’র সবশেষ অবস্থা সম্পর্কেও আলোচনা করা হয়। একইসঙ্গে ‘শেখ হাসিনা সোনালি আঁশ ভবন’ প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করে এটি ডেভেলপার নিয়োগের মাধ্যমে শেয়ারিং পদ্ধতিতে নির্মাণের সিদ্ধান্ত নেয় স্থায়ী কমিটি।

বিজ্ঞাপন

বৈঠকে বিজেএমসি’র জনবল আত্মীকরণ নিয়েও আলোচনা হয়েছে। এছাড়া পাটজাত পণ্যকে কৃষিপণ্য হিসেবে তালিকাভুক্ত করার বিষয়ে সবশেষ অগ্রগতি, বেসরকারি পাটকলগুলোর ব্যাংক ঋণ মওকুফসহ পাটশিল্প খাতের সমস্যা নিরসনে মন্ত্রণালয় নেওয়া পদক্ষেপ এবং পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ শতভাগ বাস্তবায়ন নিশ্চিত করতে গৃহীত পদক্ষেপগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

সংসদ সচিবালয় আরও জানায়, বৈঠকে বাংলাদেশ তাঁত বোর্ডের অধীনে বাস্তবায়নাধীন ‘শেখ হাসিনা নকশি পল্লি, জামালপুর (১ম পর্যায়)’ শীর্ষক প্রকল্পটির মেয়াদ যথাযথভাবে নির্ধারণ করে দ্রুত বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ নিতে সুপারিশ করা হয়।

এর আগে, বৈঠকের শুরুতে মুজিবনগর দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহিদ, নির্যাতনের শিকার দুই লাখ মা-বোন, জাতীয় চার নেতাসহ সব শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

বিজ্ঞাপন

বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, বিজেএমইএ’র চেয়ারম্যানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এ এইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন