বিজ্ঞাপন

পাবজি গেম বাংলাদেশে নিষিদ্ধই থাকবে: হাইকোর্ট

April 20, 2022 | 3:17 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি বন্ধের রায় প্রত্যাহার চেয়ে পাবজি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর ফলে বাংলাদেশে পাবজি গেম নিষিদ্ধই থাকবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

বিজ্ঞাপন

বুধবার (২০ এপ্রিল) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে পাবজির পক্ষে ছিলেন আইনজীবী সামির সাত্তার। রিটের পক্ষে ছিলেন আইনজীবী হুমায়ন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী হুমায়ন কবির পল্লব বলেন, ‘‘আদালত বলেছেন- শিশু কিশোররা দেশের বৃহৎ একটা জনগোষ্ঠী। শিশু-কিশোরদের ভবিষ্যৎ স্বার্থ বিবেচনায় নিয়ে পাবজি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের আবেদনের খারিজ করা হলো।’’

বিজ্ঞাপন

এই আদেশের ফলে বাংলাদেশে সবধরনের অনলাইন প্লাটফর্মে পাবজি গেম নিষিদ্ধই থাকবে বলে জানান এই আইনজীবী।

এর আগে গত বছরের ২৪ জুন সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে অবিলম্বে পাবজি, ফ্রি ফায়ারসহ এ ধরনের সব ক্ষতিকর গেম বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

এরপর গত বছরের ২৬ অক্টোবর পাবজি প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিঙ্গাপুরের গারেনা অনলাইন প্রাইভেট লিমিটেড হাইকোর্টে এ মামলায় পক্ষভূক্ত হয়। এরপর ওই প্রতিষ্ঠান অনলাইন প্ল্যাটফর্মে পাবজি বহাল রাখার আবেদন করে।

বিজ্ঞাপন

এর আগে মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে এক রিট আবেদনের প্রাথমিক শুনানির পর ২০২১ সালের ১৬ আগস্ট দেশের বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে থাকা পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকারক সব গেম অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

২০২১ সালের ২৪ জুন মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে অনলাইন প্ল্যাটফর্মে থাকা টিকটক, বিগো লাইভ, পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকারক সব গেম বন্ধের নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়।

রিটে ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির চেয়ারম্যান, শিক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, স্বাস্থ্য সচিব এবং পুলিশের মহাপরিদর্শক, বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন