বিজ্ঞাপন

হিলিতে ফের বেড়েছে সয়াবিন তেলের দাম

April 21, 2022 | 12:06 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

দিনাজপুর: দিনাজপুরের হিলিতে ফের বেড়ে গেছে সয়াবিন তেলের দাম। চার দিনের ব্যবধানে খোলা তেল কেজিতে ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৮৫ টাকা কেজি দরে। আর লিটারে ২১ টাকা বেড়ে প্রতি লিটার বোতলজাত তেল বিক্রি হচ্ছে ১৬৬ টাকা দরে। রমজানে মধ্যে হঠাৎ করে তেলের দাম ফের বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষরা।

বিজ্ঞাপন

বুধবার (২০ এপ্রিল) দুপুরে হিলি বাজার ঘুরে দেখা যায়, প্রতিটি পাইকারি ও মুদি দোকানে তেলের সরবরাহ থাকলেও বেশি দামে বিক্রি হচ্ছে তেল। চার দিন আগেও হিলি বাজারে খোলা তেল কেজিতে ১৬০ থেকে ১৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল। সরবরাহ কমের অজুহাতে এখন প্রতিকেজি বিক্রি তেল হচ্ছে ১৮৫ টাকা দরে। অন্যদিকে বোতলজাত যে তেল প্রতি লিটার ১৪৪/১৪৫ টাকা দরে বিক্রি হচ্ছিল, বুধবার তা ১৬৬ টাকা লিটার দরে বিক্রি হতে দেখা যায়।

হিলি বাজারে তেল কিনতে যাওয়া তৌহিদ ইসলাম বলেন, হিলি বাজারে হঠাৎ করে তেলের দাম বেড়ে গেছে। এতে আমাদের সমস্যায় পড়তে হচ্ছে। কারণ তেল তো নিত্যদিন ব্যবহার করতে হয়। হঠাৎ করে ১৬০ টাকা কেজির তেল ১৮৫ টাকা দিয়ে কিনতে হলো। দাম বাড়ছে, কিন্তু আমাদের আয় বাড়ছে না। এতে করে পরিবার নিয়ে আমাদের বিপাকে পড়তে হচ্ছে।

আব্দুর রহমান নামের আরেক ক্রেতা বলেন, সয়াবিন তেল কিনতে এসে শুনলাম দাম বেড়ে গেছে। এক কেজি তেল কিনতে এসেছিলাম। এখন পরিমাণে কম তেল কিনতে হবে। কিন্তু হঠাৎ করে কেন এভাবে দাম বেড়েছে, সেটি বুঝতে পারছি না। কিছু দিন বাজার স্বাভাবিক ছিল। বাজার ফের নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে। সরকারের কাছে দাবি জানাই, দাম যেন কমানো হয়।

বিজ্ঞাপন

তেলের বাড়তি দামের কারণ জানিয়ে হিলি বাজারের পাইকারি মুদি দোকানি অলোক অধিকারী বলেন, আমরা বাজারে সয়াবিন তেল কিছুদিন ধরে কম দামেই বিক্রি করে আসছি। কিন্তু হঠাৎ করে কোম্পানিগুলো সরবরাহ কমিয়ে দিয়েছে। তারা দামও বেশি নিচ্ছে। ফলে আমাদেরও বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে। দাম বেশি হলেও আমরা কিন্তু দুয়েক টাকার বেশি লাভ করছি না।

জানতে চাইলে হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নূর এ আলম বলেন, বাজারে কোনো অসাধু ব্যবসায়ী পণ্য মজুত করে যেন দাম বাড়াতে না পারে, সেদিকে আমরা সার্বক্ষণিক নজর রাখছি।

ইউএনও আরও বলেন, আপনার মাধ্যমে জানলাম বাজারে সয়াবিন তেলের দাম বেড়েছে। কেন বেড়েছে, সেটি আমরা বাজার মনিটরিংয়ের মাধ্যমে দেখব। সিন্ডিকেট করে বাজারে কেউ তেলের দাম বাড়ালে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন