বিজ্ঞাপন

কুমিল্লা সিটি নির্বাচনের তফসিল আজ

April 25, 2022 | 10:27 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে সোমবার (২৫ এপ্রিল)। বেলা ১১টায় নির্বাচন কমিশনের সভা অনুষ্ঠিত হবে। সভা শেষে এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, তফসিল অনুযায়ী জুনের দ্বিতীয় সপ্তাহে আগামী কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ১৬ মের মধ্যে কুমিল্লা সিটি নির্বাচন করার আইনি বাধ্যবাধকতা থাকলেও ইসির প্রস্তুতির অভাবে নির্ধারিত সময়ের মধ্যে এই নির্বাচন করতে পারছে না কমিশন। তবে এতে আইনের কোনো ব্যত্যয় হবে না বলেও জানান নির্বাচন কমিশন সচিব খন্দকার হুমায়ুন কবির।

ইসি সূত্র জানায়, কুসিকে সর্বশেষ ২০১৭ সালের ৩০ মার্চ নির্বাচন হয়। আর প্রথম সভা অনুষ্ঠিত হয় একই বছরের ১৭ মে। আইন অনুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর হয় নির্বাচিত করপোরেশনের মেয়াদ। সেই অনুযায়ী এই সিটির মেয়াদ শেষ হবে চলতি বছরের ১৬ মে। মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়। সেদিক থেকে গত ১৬ নভেম্বর এই সিটি নির্বাচনের সময়গণনা শুরু হয়েছে।

উল্লেখ্য, দুটি পৌরসভাকে একীভূত করে ২০১১ সালে কুমিল্লা সিটি করপোরেশন গঠন করা হয়। ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালে এসে এ সিটি পার্শ্ববর্তী বেশ কয়েকটি ইউপিকে অন্তর্ভূক্ত করে আয়তন বাড়ানো হয় প্রায় তিনগুণ। এতে দেখা দেয় সীমানা জটিলতা। বর্তমানে এই সিটিতে ২৭টি সাধারণ ওয়ার্ড রয়েছে। কুমিল্লা সিটি করপোরেশন গঠনের পর থেকে মেয়র পদে রয়েছেন মনিরুল হক সাক্কু। গত নির্বাচনে এই সিটিতে ১০৩টি কেন্দ্রে ছিল আর ভোটার ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন