বিজ্ঞাপন

ইফতার মাহফিলে হাতাহাতি: ২ কর্মকর্তা বরখাস্ত

April 28, 2022 | 5:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো : ইফতার মাহফিলে চেয়ারে বসা নিয়ে হাতাহাতিসহ শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডের অভিযোগে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া তিন কর্মচারীকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দিয়েছেন শিক্ষাবোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. আব্দুল আলীম। এ ঘটনার পর চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অভ্যন্তরে শৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিতের জন্য করণীয় নির্ধারণে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

বিজ্ঞাপন

সাময়িক বরখাস্ত হওয়া দুই কর্মকর্তা হলেন— চট্টগ্রাম শিক্ষাবোর্ডের স্টেনোগ্রাফার মো. নাসির উদ্দিন এবং সহকারী হিসাবরক্ষণ কর্মকর্তা মো. ওসমান গণি। এ ছাড়া শিক্ষাবোর্ডের সহকারী প্রোগ্রামার আবুল হাসনাত, জাহেদ হোসেন ও আইয়ূব আলীকে শোকজ করা হয়েছে।

গত মঙ্গলবার (২৬ এপ্রিল) চট্টগ্রাম শিক্ষাবোর্ড মিলনায়তনে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, শাখা প্রধানসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরা এতে অংশ নেন।

উপস্থিত কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ইফতারের আগে মোনাজাত শুরুর সময় সহকারী প্রোগ্রামার আবুল হাসনাত গিয়ে চেয়ারে বসছিলেন। এসময় ওসমান গণি তাকে ওই চেয়ারে বসতে বাধা দেন। নাসির এগিয়ে এসে প্রতিবাদ করেন। তখন ওসমান ও নাসিরের মধ্যে প্রথমে কথা কাটাকাটি এবং পরে হাতাহাতি হয়। আবুল হাসনাত, জাহেদ ও আইয়ূব আলীও এতে যোগ দেন। ভারপ্রাপ্ত চেয়ারম্যানসহ ঊর্দ্ধতন কর্মকর্তাদের সামনেই তারা এই অপ্রীতিকর ঘটনার সূত্রপাত করেন। তবে জ্যেষ্ঠ্য কর্মকর্তাদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

বিজ্ঞাপন

এ ঘটনার পর বুধবার দুই কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হয় এবং তিনজনকে শোকজ করা হয়।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে থাকা সচিব মো. আব্দুল আলীম সারাবাংলাকে বলেন, ‘শিষ্টাচারবর্হিভূত ও শৃঙ্খলা পরিপন্থী কাজের মাধ্যমে শিক্ষাবোর্ডের সুনাম ক্ষুন্ন করায় দুই কর্মকর্তাকে বরখাস্ত ও তিনজনকে শোকজ করা হয়েছে। এ ধরনের কর্মকাণ্ড সরকারি চাকুরি বিধিমালা অনুযায়ী অসদাচরণের শামিল। সুতরাং যে কেউ শৃঙ্খলা ভঙ্গ করলে বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া সমীচীন।’

সাময়িক বরখাস্ত হওয়া নাসির উদ্দিন দীর্ঘসময় ধরে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ক্ষমতাধর ‘সিবিএ নেতা’ হিসেবে পরিচিত। বিভিন্ন সময়ে তার বিভিন্ন নেতিবাচক কর্মকাণ্ডের খবর গণমাধ্যমে এসেছে। নাসির এবং ওসমান গণি- দু’জন আলাদাভবে কর্মচারিদের দু’টি গ্রুপের নেতৃত্ব দেন বলে আলোচনা আছে।

বিজ্ঞাপন

এদিকে ইফতার মাহফিলে অপ্রীতিকর ঘটনার পর শিক্ষাবোর্ডের অভ্যন্তরে স্থাপিত ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা পর্যবেক্ষণ এবং আরও সিসি ক্যামেরা লাগানোর প্রয়োজন আছে কি না সেটি খতিয়ে দেখতে একটি কমিটি করা হয়েছে। শিক্ষাবোর্ডের উপ-কলেজ পরিদর্শক মোহাম্মদ হালিমকে আহবায়ক করে কমিটিতে সহকারী সচিব-১ মোহাম্মদ সাইফুদ্দীন ও সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ আব্দুল আজিজকে সদস্য করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) শিক্ষাবোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এ কমিটি গঠন করেন এবং দ্রুততম সময়ের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

সারাবাংলা/আরডি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন