বিজ্ঞাপন

ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ করতে চায় না সরকার: বাণিজ্যমন্ত্রী

May 16, 2022 | 2:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ব্যবসায়ীদের সরকার নিয়ন্ত্রণ করতে চায় না। সাপ্লাই এবং চাহিদা ঠিক থাকলে বাজার নিয়ন্ত্রণেই থাকে।

বিজ্ঞাপন

সোমবার (১৬ মে) সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত বিএসআরএফ সংলাপে অংশ নিয়ে এক প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

ভোজ্য তেলের দাম বাড়া প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, ভোজ্যতেলের চাহিদার ৯০ ভাগই আমদানি করতে হয়। তাই আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়লে আমাদের দেশেও বাড়াতে হয়েছে, তখন আর না বাড়িয়ে উপায় থাকে না।

আরেক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বৈশ্বিক সমস্যা মোকাবিলায় সরকারের প্রস্তুতি রয়েছে। তাই এতো সমস্যায় পড়বে না দেশ। তবে যে যেখানে আছেন সবাই যাতে যার যার অবস্থান থেকে সাশ্রয়ী হই।

বিজ্ঞাপন

তিনি বলেন, সরকার ইতোমধ্যে অনেককিছু কাটছাঁট করছে খরচের ক্ষেত্রে। সবাইকে এটা করতে হবে। কারণ যুদ্ধ দীর্ঘস্থায়ী হলে সমস্যা বাড়তে পারে।

গমের দাম বৃদ্ধি প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী মন্ত্রী বলেন, ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে এখন গমের দামও বেড়েছে। সার্বিক পরিস্থিতি জিনিসপত্রের দামের ওপর পড়েছে। পাশাপাশি ভারত গম রফতানি বন্ধ করার কারণে আমরা কিছুটা সমস্যায় পড়েছি। আশা করছি তা দ্রুত ঠিক হয়ে যাবে।’

টিপু মুনশি বলেন, আমাদের ভয় পাওয়ার কিছু নেই। বাংলাদেশের অবস্থা কখনো শ্রীলঙ্কার মতো হবে না। কারণ সরকার যথেষ্ট সচেতন আছে সব ব্যাপারে। তাই বিরোধীরা যতই বলুক, সেসব কথার কোন ভিত্তি নেই।

বিজ্ঞাপন

পেঁয়াজের দাম ঊর্ধমুখী প্রসঙ্গে তিনি বলেন, রাজধানীতে ৪৫ টাকা পর্যন্ত পেঁয়াজের দাম সহনীয়। পেঁয়াজের কেজি ৫০ টাকা ছাড়িয়ে গেলে ভোক্তাদের কিছুটা সমস্যা হবে। এই মূহুর্তে পেঁয়াজের দাম চড়া হলেও সেটা ক্রয়ক্ষমতার মধ্যে আছে উল্লেখ করে তিনি বলেন, কৃষকের প্রতি কেজি পেঁয়াাজের উৎপাদন খরচ ২০ টাকা। ফলে কৃষক ২৫ টাকার কম বিক্রি করলে তাদের লোকসান হবে। আমাদের কৃষকের দিকেও খেয়াল রাখতে হবে।

সারাবাংলা/জিএস/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন