বিজ্ঞাপন

বিজয়কে নিয়ে উইন্ডিজ সফরের দল ঘোষণা বাংলাদেশের

May 22, 2022 | 9:13 pm

স্পোর্টস ডেস্ক

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য তিন ফরম্যাটের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির পূর্ব আভাস মতে, ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছেন গত ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) রানের বন্যা বইয়ে দেওয়া এনামুল হক বিজয়। মোস্তাফিজুর রহমান টেস্ট খেলতে চান কিনা এমন আলোচনার চলছে কদিন ধরেই। তবে আজ ঘোষিত টেস্ট স্কোয়াডে নাম রয়েছে মোস্তাফিজের।

বিজ্ঞাপন

অনেকদিন যাবত মাঠের বাইরে থাকা তরুন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন ফিরেছেন ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে। এদিকে সাকিব আল হাসানের নাম আছে তিন ফরম্যাটের দলেই। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের তিন ফরম্যাটেই সাকিবকে পাওয়া যাবে কিনা তা নিয়ে দুদিন যাবত চলছে চর্চা।

দুই নিয়মিত পেসার তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম চোট পাওয়াতে ওয়েস্ট ইন্ডিজ সফরে মোস্তাফিজকে টেস্ট দলে খুব করেই চাইছিল টিম ম্যানেজমেন্ট। তবে শোনা যাচ্ছিল, মোস্তাফিজ নাকি আপাতত টেস্টে আগ্রহী নয়। শেষ পর্যন্ত তরুণ পেসারের নাম রেখেই টেস্ট স্কোয়াড ঘোষণা হলো।

গত ডিপিএলে রানবন্যা বইয়ে দেওয়া এনামুল হক বিজয় যে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে থাকছেন তেমন একটা আভাস আগেই দিয়ে রেখেছিলেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান জালাল ইউনুস। দল ঘোষণায় জালাল ইউনুসের কথার প্রমাণ মিলল।

বিজ্ঞাপন

শেষবার ২০১৫ সালে টি-টোয়েন্টি আর ২০১৯ সালে ওয়ানডেতে বাংলাদেশের জার্সিতে দেখা গিয়েছিল বিজয়কে। এরপর ফর্মহীনতার কারণে জাতীয় দলে সুযোগ পাননি এই টপ অর্ডার ব্যাটার। কিন্তু ২০২১-২২ ডিপিএলে মোট ৩টি সেঞ্চুরি আর ৯টি ফিফটিতে ১৫ ম্যাচে বিজয়ের রান রেকর্ড ১১৩৮। টুর্নামেন্টের ১২টি ম্যাচেই তার ব্যাট ছুঁয়েছে পঞ্চাশোর্ধ রান। আর গোটা টুর্নামেন্টে তার ব্যাটিং গড় ৮১.২৯। কোনো নির্দিষ্ট লিস্ট ‘এ’ টুর্নামেন্ট কিংবা লিগে এর আগে সর্বোচ্চ ৯৭১ রানের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার টম মুডির। ১৯৯১ সালে এই রেকর্ড গড়েছিলেন তিনি।

চোটের কারণে অনেকদিন যাবত জাতীয় দলের বাইরে থাকা পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিনের ফেরাটা অনুমিতই। এদিকে, শোনা যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডে সিরিজটা খেলতে চাইছেন না সাকিব। বিশ্রাম নিতে চান দেশসেরা ক্রিকেটার। বিসিবিকে মৌখিকভাবে জানিয়েছেনও তিনি।

বিজ্ঞাপন

বিসিবি তাকে লিখিত চিঠি দিতে বলেছে বলে জানিয়েছেন ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। তবে তিন ফরম্যাটের দলে তার নাম থাকাতে আন্দাজ করা যায় নিজের সিদ্ধান্ত থেকে সাকিব বুঝি সরে এসেছেন।

হজের জন্য ছৃটি নেওয়া মুশফিকুর রহিম স্বাভাবিকভাবেই নেই কোনো সংস্করণের দলেই। টেস্ট দলে জায়গা ধরে রেখেছেন মোসাদ্দেক হোসেন সৈকত। আঙুলের চোট কাটিয়ে দলে ফিরেছেন মেহেদি হাসান মিরাজ।

মন্থর ব্যাটিংয়ের জন্য সমালোচিত নাইম শেখ শেষ পর্যন্ত টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়েছেন। তবে অভিষেকে রান না পেলেও হার্ডহিটার মুনিম শাহরিয়ার টি-টোয়েন্টি দলে জায়গা ধরে রেখেছেন।

উইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি ১৬ জুন অ্যান্টিগায় আর দ্বিতীয় টেস্টটি সেন্ট লুসিয়ায় ২৪ জুন অনুষ্ঠিত হবে। এরপর মাঠে গড়াবে টি-টোয়েন্টি সিরিজ। ২ জুলাই শুরু হয়ে ৩ এবং ৬ জুলাই যথাক্রমে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়ন্টিটি মাঠে গড়াবে। পূর্ণাঙ্গ সফরটি বাংলাদেশ শেষ করবে ওয়ানডে সিরিজ দিয়ে। আগামী ১০ জুলাই ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি হবে গায়ানাতে। এরপর ১৩ ও ১৬ জুলাই সিরিজের বাকি দুই ওয়ানডে মাঠে গড়াবে। দ্বি-পাক্ষিক সিরিজ হলেও এই সিরিজটি চলমান ওয়ানডে সুপার লিগের অংশ নয়। এই সিরিজের কোনো পয়েন্ট তাই যুক্ত হবে না।

বিজ্ঞাপন

দুই ম্যাচ টেস্ট সিরিজে বাংলাদেশের ১৬ সদস্যের দল

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, লিটন দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, ইয়াসির আলী রাব্বি, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, এবাদত হোসেন, সৈয়দ খালেদ আহমেদ, রেয়াজুর রহমান রাজা, শহিদুল ইসলাম, মোস্তাফিজুর রহমান এবং কাজি নুরুল হাসান সোহান।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশের ১৭ সদস্যের দল

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, ইয়াসির আলী রাব্বি, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, এবাদত হোসেন, নাসুম আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন এবং আনামুল হক বিজয়

টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের ১৫ সদস্যের দল

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মুনিম শাহরিয়ার, লিটন দাস, সাকিব আল হাসান, ইয়াসির আলী রাব্বি, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, শেখ মাহেদি হাসান, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, শহিদুল ইসলাম নাসুম আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন এবং আনামুল হক বিজয়

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন