বিজ্ঞাপন

ফল-ফুল-ফার্নিচার-কসমেটিকস আমদানিতে নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ

May 24, 2022 | 4:58 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কোভিড-১৯ পরবর্তী অর্থনীতি পুনর্গঠনের এই সময়ে বিদেশি ফল, বিদেশি ফুল, ফার্নিচার ও কসমেটিকসসহ ১৩৫টি এইচএস কোডভুক্ত পণ্যের ওপর আমদানি পর্যায়ে নিয়ন্ত্রণমূলক শুল্ক (রেস্ট্রিক্টিভ ডিউটি, আরডি) আরোপ করেছে সরকার। এরই মধ্যে এই শুল্ক কার্যকর হয়েছে। পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত এই শুল্কহার বহাল থাকবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ মে) জাতীয় রাজস্ব বোর্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিলাসবহুল পণ্যের ওপর নির্ভরশীলতা ও আমদানি কমানো এবং বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের জন্য এই শুল্ক করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিদেশি ফল, বিদেশি ফুল, ফার্নিচার ও কসমেটিকসজাতীয় প্রায় ১৩৫টি এইচএস কোডভুক্ত পণ্যের ওপর আমদানি পর্যায়ে বিদ্যমান শূন্য শতাংশ ও ৩ শতাংশ শুল্ক আরোপ করা ছিল। এর পরিবর্তে ২০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক (আরডি) আরোপ করা হয়েছে। নতুন এই নিয়ন্ত্রণমূলক শুল্কহার এরই মধ্যে ২৩ মে থেকে কার্যকর হয়েছে।

বিজ্ঞপ্তিতে এনবিআর বলছে, বাংলাদেশ ফুল ও ফল চাষে যথেষ্ট সমৃদ্ধ। নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপের ফলে দেশীয় ফুল ও ফল চাষিরা ন্যায্য মূল্য পাবেন এবং তারা ফুল-ফল চাষে উৎসাহিত হবেন। এতে দেশের প্রান্তিক চাষিরা লাভবান হবেন এবং আমদানি নির্ভরতা কমবে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বর্তমানে দেশে উৎপাদিত ফার্নিচার ও কসমেটিকস যথেষ্ট মানসম্পন্ন এবং দেশের প্রয়োজনীয় চাহিদা মেটাতে সক্ষম। ফার্নিচার ও কসমেটিকসে নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপের ফলে বিদেশি পণ্যের সঙ্গে প্রতিযোগিতার মাধ্যমে দেশীয় শিল্প বিকশিত হবে। এছাড়াও এ ধরনের পণ্যের অপ্রয়োজনীয় আমদানি নিরুৎসাহিত করার মাধ্যমে মূল্যবান বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে এবং সরকারের রাজস্ব আহরণে তা ইতিবাচক ভূমিকা রাখবে।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন