বিজ্ঞাপন

পাকিস্তানের ‘কোচিং’ বাংলাদেশ ‘পরীক্ষা’য় কাজে লাগাতে চায় উইন্ডিজ

June 14, 2022 | 8:42 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

পূর্নাঙ্গ একটি সিরিজ খেলতে এই মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজে অবস্থান করছে বাংলাদেশ ক্রিকেট দল। অন্য দিকে ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে দল সদ্য পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষ করল। ফল অবশ্য পক্ষে আসেনি ক্যারিবিয়ানদের। তিন ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তবে হারলেও পাকিস্তানিদের বিপক্ষে সিরিজে যে শিক্ষা মিলেছে তা আসন্ন বাংলাদেশ সিরিজে কাজে লাগাতে চায় তারা।

বিজ্ঞাপন

মুলতানে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে ৩০৫ রান করেও জিততে পারেননি ক্যারিবিয়ানরা। দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে পাকিস্তানি স্পিনের বিপক্ষে দাঁড়াতেই পারেনি ওয়েস্ট ইন্ডিজ। তবে উপমহাদেশের কোনো দলের বিপক্ষে কীভাবে খেলতে হয় তার একটা ধারনা মিলেছে নিশ্চয়। ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে দলের অধিনায়ক নিকোলাস পুরান বললেন, পাকিস্তান সিরিজ থেকে পাওয়া শিক্ষা কাজে লাগাতে চান বাংলাদেশের বিপক্ষে।

পুরান বলেন, ‘আশা করি, পাকিস্তানের বিপক্ষে সিরিজে পাওয়া অনেক শিক্ষাই বাংলাদেশের বিপক্ষে কাজে লাগবে। উইকেট নিতে হবে, রান করতে হবে, স্মার্ট ক্রিকেট খেলতে হবে। টেস্ট দলকে আমি শুভকামনা জানাই। বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয়ের অপেক্ষায় আছি আমি।’

ক্যারিবিয়ান অধিনায়ক বলেন, ‘শেষ দুটি ম্যাচ আমাদের জন্য কিছুটা হতাশার। তবে আমরা দল হিসেবে মন্দ করিনি। আমরা পাকিস্তানের মাটিতে এই সিরিজ থেকে অনেক কিছুই শিখেছি। কদিন পরেই বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরু হবে। আমরা এই সিরিজটির দিকে চেয়ে আছি।’

বিজ্ঞাপন

এবারের সফরে ওয়েস্ট ইন্ডিজে দুটি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। টেস্ট সিরিজের প্রথম ম্যাচটা মাঠে গড়াবে ১৬ জুন। তারপর যথাক্রমে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ। নিকোলাস ‍পুরান টেস্ট খেলবেন না। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক তিনি। সদ্য অধিনায়কত্ব পাওয়া পুরান নিশ্চয় বাংলাদেশের বিপক্ষে ঘুরে দাঁড়াতে চাইবেন।

তবে কাজটা সহজ হবে না। বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ তিনটি ওয়ানডে সিরিজই হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। ২০১৯ সালের বিশ্বকাপে সর্বশেষ মুখোমুখি দেখাতেও সাকিব আল হাসানের দুর্দান্ত সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল বাংলাদেশ।

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ২ জুলাই। দুই দলের মধ্যকার ওয়ানডে সিরিজ শুরু হবে ১০ জুলাই থেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন