বিজ্ঞাপন

ইউরোপিয়ান জার্নালিস্ট নেটওয়ার্কের নতুন কমিটি

July 1, 2022 | 8:52 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: ইউরোপের ঐতিহ্যবাহী সংগঠন ফিনল্যান্ডভিত্তিক ইউরোপিয়ান জার্নালিস্ট নেটওয়ার্কের (ইজিএন) নতুন কমিটি গঠন করা হয়েছে। এতে সদস্যদের সর্বসম্মতিক্রমে ভূঁইয়া এন জামান সভাপতি এবং অনুরূপ কান্তি দাশ টিটু সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। উভয়ই বাংলাদেশি বংশোদ্ভূত ফিনল্যান্ড প্রবাসী সাংবাদিক এবং তাদের জন্মস্থান চট্টগ্রাম।

বিজ্ঞাপন

সম্প্রতি ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে অনুষ্ঠিত ইজিএন’র অতিরিক্ত সাধারণ সভায় নতুন কমিটি নির্বাচন করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সভায় সভাপতি ও সাধারণ সম্পাদকের পাশাপাশি বোর্ডের চারজন সদস্যও নির্বাচিত হয়েছেন এবং তাদের দায়িত্ব বন্টন করা হয়েছে। এদের মধ্যে এড্রিয়ান সতোকে অর্থ, মোহাম্মদ শামসুদ্দিনকে গণমাধম ও জনসংযোগ, পের্তি উলিকোইয়ালাকে আন্তর্জাতিক সংগঠন সংযোগ বিভাগ এবং ইকে চাইমকে বোর্ড সদস্য হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

১৯৬৮ সালে প্রতিষ্ঠিত ইউরোপিয়ান জার্নালিস্ট নেটওয়ার্ক (ইজিএন) ইউরোপিয়ান সাংবাদিক অ্যাসোসিয়েশনের স্বীকৃতিপ্রাপ্ত একটি সংগঠন। সাংবাদিকদের অধিকার আদায় ও জীবনমান উন্নয়নে সংগঠনটি কাজ করে।

ইজিএন’র নবগঠিত কমিটির সভাপতি ভূঁইয়া এন জামান ফিনল্যান্ড থেকে পরিচালিত একমাত্র বাংলা অনলাইন নিউজপোর্টাল সংবাদ২১ ডটকমের সম্পাদক। তিনি তিন দফা সংগঠনটির বোর্ড সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হেলসিংকি ইন্টারন্যাশনাল রোটারি ক্লাবসহ বিভিন্ন সংগঠনের সঙ্গে তিনি যুক্ত আছেন।

বিজ্ঞাপন

সাধারণ সম্পাদক অনুরূপ কান্তি দাশ টিটু আলোকচিত্র সাংবাদিক হিসেবে দেশেবিদেশে সুপরিচিত। বাংলাদেশে তিনি খ্যাতনামা ইংরেজি দৈনিক ডেইলী স্টারসহ বিভিন্ন গণমাধ্যমে কাজ করেছেন। মায়ানমার থেকে রোহিঙ্গাদের বিতাড়ন, সীমান্তে উত্তেজনাসহ দেশীয় ও বৈশ্বিক বিভিন্ন পরিস্থিতিতে তার তোলা ছবি আন্তর্জাতিক গণমাধ্যমেও সাড়া ফেলে। এসব ছবির জন্য তিনি একাধিকবার আন্তজার্তিক পুরস্কারে ভূষিত হন এবং বিভিন্ন দেশ সফর করেন।

সারাবাংলা/আরডি/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন