বিজ্ঞাপন

মোংলার ঘেরের গ্যাসের নমুনা নিল বাপেক্স

July 13, 2022 | 6:33 pm

লোকাল করেসপন্ডেন্ট

মোংলা (বাগেরহাট): মোংলার চিংড়ি ঘের থেকে ওঠা গ্যাসের নমুনা সংগ্রহ করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডের (বাপেক্স) বিশেষজ্ঞ দল। বুধবার (১৩ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার মিঠাখালী ইউনিয়নের পূর্বপাড়া এলাকার উদগিরণ স্থল পরিদর্শন করে গ্যাসের নমুনা নেওয়া হয়।

বিজ্ঞাপন

সংগৃহীত নমুনা দুই ধাপে পরীক্ষা-নিরীক্ষা শেষে প্রতিবেদন দিতে এক মাস সময় লাগবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বাপেক্সের জেনারেল ম্যানেজার (ল্যাব) হাওলাদার ওহিদুল ইসলাম, বাপেক্স খুলনার সুন্দরবন গ্যাস কোম্পানির জেনারেল ম্যানেজার (অপারেশন) মো. তৌহিদুর রহমান এবং তেল, গ্যাস, বিদ্যুৎ ও বন্দর রক্ষা জাতীয় কমিটির জেলা আহ্বায়ক মো. নুর আলম শেখ সে সময় উপস্থিত ছিলেন।

বাপেক্স কর্মকর্তারা জানান, পরীক্ষা-নিরীক্ষার পরই গ্যাসের ধরন সম্পর্কে জানা যাবে। প্রাথমিকভাবে মনে হচ্ছে উপরিভাগের মিথেন গ্যাস (শ্যালো মার্স লতাপাতা-গুল্ম পচা থেকে উৎপত্তি)। তারপরও দুই ধরনের পরীক্ষা করা হবে। যদি হায়ার হাইড্রোকার্বনের উপস্থিতি পাওয়া যায় তাহলে তা হবে ভূগর্ভস্থ দাহ্য মূল্যবান বাণিজ্যিক গ্যাস। মিথেন হলে কিছুদিন ধরে উঠতে উঠতে এক সময়ে শেষ হয়ে যাবে।

বিজ্ঞাপন

তারা আরও জানান, বাণিজ্যিকভাবে উত্তোলন করার প্রয়োজন হলে অবশ্যই ব্যবস্থা করা হবে।

ইতোমধ্যেই, ওই জমির মালিক দেলোয়ার শেখ (৩২) যে প্রক্রিয়ায় লাইন টেনে গ্যাস ব্যবহার করছেন এতে আকস্মিক অগ্নিকাণ্ডের ঝুঁকি রয়েছে বলে জানান বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, মোংলার মিঠাখালী ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডের পূর্বপাড়ার বাসিন্দা দেলোয়ার শেখের পৌনে তিন বিঘার চিংড়ি ঘের থেকে দীর্ঘ ৫ বছরের অধিক সময় ধরে এ গ্যাসের উদ্গিরণ হয়ে আসছে। সেই উদ্গিরণে থেকে পাইপ লাইন টেনে ১৫ দিন ধরে ঘরের চুলায় গ্যাস দিয়ে রান্নাবান্না করছেন জমির মালিক।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
তাপপ্রবাহে রাজশাহী অঞ্চলে ফসল উৎপাদন ব্যাহতের শঙ্কাহেফাজতে মৃত্যু: ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলাহরিরামপুরে সাইদুর, সিংগাইরে সায়েদুল চেয়ারম্যান নির্বাচিত‘প্রহসনের নির্বাচনে যারা নিজেদের বিজয়ী দাবি করে তারা নির্লজ্জ’‘কোটি-কোটি টাকা কমিশনের জন্য দ্বিতল সড়কে র‌্যাম্প’বেসিস ভোটে সংখ্যাগরিষ্ঠতা পেল ওয়ান টিম‘গণতন্ত্র নেই বলেই নির্বিঘ্নে হত্যাযজ্ঞ চালাচ্ছে বিএসএফ’‘দেশের অর্থনীতিতে মধ্যপ্রাচ্যের সংঘাতের প্রভাব আসতে পারে’রবীন্দ্রনাথ বাঙালিকে আলোর পথ দেখায়: পরিকল্পনা প্রতিমন্ত্রীরংপুরে উপজেলা নির্বাচন: ভোটার উপস্থিতি ও আগ্রহ দুটোই কম সব খবর...
বিজ্ঞাপন