বিজ্ঞাপন

আপাতত লোডশে‌ডিং মুক্ত থাকবে বরিশালের ৫ জেলা

July 20, 2022 | 9:29 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বরিশাল: পিরোজপুর জেলা ছাড়া বরিশাল বিভাগের অন্য ৫ জেলায় আপাতত এলাকাভিত্তিক লোডশেডিং হচ্ছে না বলে জানিয়েছে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো)। তবে সরকারি নির্দেশ মেনে রাত ৮টার পর দোকান ও শপিংমল বন্ধ রাখা হচ্ছে।

বিজ্ঞাপন

বরিশাল ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড-১ এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী এটিএম তরিকুল ইসলাম বলেন, বরিশালে লোডশেডিংয়ের ঘোষণা এখনো আমরা পাইনি। লোডশেডিং করার জন্য আমাদের কাছ থেকে তালিকাও নেওয়া হয়নি। তাই বরিশাল লোডশেডিংয়ের আওতামুক্ত থাকবে। বিভাগে বললে শুধু পিরোজপুর জেলা লোডশেডিং হচ্ছে। তবে প্রথম পর্যায়ে এক ঘণ্টা করে হবে, আর প্রয়োজন হলে দুইঘণ্টা হতেও পারে।

বরিশালের বাকি জেলাগুলোতে না হওয়ার কারণ হিসেবে তিনি বলেন, বরিশালের জেনারেশন কয়লা ও গ্যাস বেইজ হওয়ায় এর ওপর এখনো প্রভাব পরেনি সেভাবে। এজন্য এখানে পর্যাপ্ত বিদ্যুৎ রয়েছে। তাছাড়া বরিশালে চারটি বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র রয়েছে। তাই লোডশেডিং হবার সম্ভাবনা নেই।

প্রকৌশলী মো. এটিএম তরিকুল ইসলাম বলেন, রাত ৮টার পর দোকানপাট, শপিংমল খোলা থাকলে তাদের সংযোগ বিচ্ছিন্ন করা হবে। সরকারের এ সিদ্ধান্ত কঠোরভাবে মনিটর করবে বিদ্যুৎ বিভাগ। এজন্য তাদের ২টি ইউনিট থেকে নগরীতে একাধিক টিম কাজ করছে। এ বিষয়ে সবাইকে অবহিত করে মাইকিং করা হয়েছে। এছাড়া বিভিন্ন মাধ্যমে এ বিষয়টি সবার কাছে পৌঁছে গেছে। এ বিষয়ে সবাইকে অবহিত করে মাইকিং করা হয়েছে। এছাড়া বিভিন্ন মাধ্যমে এ বিষয়টি সবার কাছে পৌঁছে গেছে।

বিজ্ঞাপন

বরিশাল ২৩০ কেভি গ্রীড উপকেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তারা জানান, ভোলার ২২৫ মেগাওয়াট গ্যাসটারবাইন পাওয়ার প্ল্যান্ট, বরিশাল নগরীর রুপাতলী ২৭০ মেগাওয়াট গ্যাসটারবাইন পাওয়ার প্ল্যান্ট, এগ্রিকো ও নগরীর সামিট বরিশাল পাওয়ার লিমিটেড থেকে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

প্রতিদিন গড়ে প্রায় ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে যাচ্ছে। বরিশালের রুপাতলী গ্যাস টারবাইন পাওয়ার প্ল্যান্ট থেকে ২৭০ মেগাওয়াট, ভোলা গ্যাসটারবাইন থেকে ২২৫, এগ্রিকো থেকে ৯৫ ও সামিট থেকে ১১০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। যে অঞ্চলে বিদ্যুৎ উৎপাদন হয় সেই অঞ্চলের চাহিদা পূরণ করার পর অন্যত্র সরবরাহের নিয়ম। সে অনুযায়ী বরিশালে লোডশেডিংয়ের সম্ভাবনা কম। বরিশালে বর্তমানে বিদ্যুৎ চাহিদা ২০০ মেগাওয়াটের কম। এই চাহিদার পুরোটাই আমরা পাচ্ছি। তাই সারাদেশে লোডশেডিং হলেও বরিশালে লোডশেডিংয়ের সম্ভাবনা কম।

এদিকে পল্লী বিদ্যুতের আওতায়ও সবকিছু আগের মতো থাকার কথা জানিয়েছেন বিদ্যুৎ বিভাগের এই অংশের কর্মকর্তারা। বরং যেটুকু লোডশেডিং ও লো-ভোল্টেজের সমস্যা রয়েছে, তাও আর থাকবে না বলে আশাবাদী তারা।

বিজ্ঞাপন

বরিশাল পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জেনারেল ম্যানেজার প্রকৌশলী হুমায়ুন কবীর বলেন, গুণগত, মানসম্পন্ন এবং নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে পল্লী বিদ্যুৎ সমিতি কাজ করছে। আমাদের চাহিদার পুরোটাই সরবরাহ হ‌চ্ছে। শুধু জেলা নয়, বিভাগের কোথাও সেই অর্থে লোডশেডিং সম্ভাবনা নেই। যেটুকু লোডশেডিং ও লো-ভোল্টেজের সমস্যা রয়েছে তাও আর থাকবে না বলে আশাবাদী আমরা। এটা দূর করার কাজ চলমান আছে।

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন