বিজ্ঞাপন

অগ্নিকাণ্ডে সবচেয়ে বেশি অসহায় ও আতঙ্কিত হয় শিশুরা

July 23, 2022 | 10:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অগ্নিকাণ্ডের ঘটনায় সবচেয়ে বেশি অসহায় ও আতঙ্কিত হয়ে পড়ে শিশুরা। ক্ষতিগ্রস্ত সবচেয়ে বেশি হয় তারাই। তাই আগুন লাগলে শিশুরা কী করবে তা হাতে কলমে শেখানোর কোনো বিকল্প নেই।

বিজ্ঞাপন

শনিবার (২৩ জুলাই) বিশ্ব সাহিত্য কেন্দ্রে ‘অগ্নি নিরাপত্তা ও উদ্ধারে শিশুদের সচেতনতা’ বিষয়ে একটি সেমিনারে বক্তারা এসব কথা বলেন। Fire safety & evacuation awareness programme for school kids শীর্ষক সেমিনারটি রোটারি ক্লাব অব ঢাকা উদয়ন, রোটারি ক্লাব অব ঢাকা স্টার্স, রোটারি ক্লাব অব লাইট হাউস ঢাকা এবং রোটারি ক্লাব অব শের-ই-বাংলানগরের উদ্যোগে অনুষ্ঠিত হয়।

সেমিনারে বিদ্যুৎ ও নিরাপত্তা প্রকৌশলী নাফিজ রহমান প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন রোটারি ক্লাব অব ঢাকা উদয়ন প্রেসিডেন্ট শারমিন রিনভী।

নাফিজ রহমান সেমিনারে বলেন, ‘আগুন লাগলে আতঙ্কিত না হয়ে মাথা ঠাণ্ডা করে দেখতে হবে আগুনটি বড় না ছোট আকারের। যদি ছোট আকারের আগুন হয় সেক্ষেত্রে নিজেকেই আগুনটি নেভানোর চেষ্টা করতে হবে।’

বিজ্ঞাপন

তিনি শিশু-কিশোরদের উদ্দেশে বলেন, ‘বড় আগুন হলে ৯৯৯-এ কল দিতে। পাশাপাশি বাবা, মা ছোট ভাইবোনদের নিয়ে আগুন লাগার স্থান থেকে দূরে যেতে।’ তিনি প্রতিটি স্কুলে এ ধরনের ট্রেনিং দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে পথশিশু স্কুল এফএনএফ এবং মাতৃছায়া আবাসিক স্কুল অ্যান্ড কলেজের ৩৫ জন শিশু-কিশোর অংশ নেয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন