বিজ্ঞাপন

‘কারাগারে প্রবেশে আদালতের অনুমতি দুদকের কাজে প্রভাব ফেলবে না’

July 24, 2022 | 8:59 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: যেকোনো দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে কারাগারে প্রবেশের আগে আদালতের অনুমতি দেওয়ার বিষয়টি দুদকের কাজে কোনো প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন সংস্থাটির সচিব মো. মাহবুব হোসেন। রোববার (২৪ জুলাই) বিকেলে সাংবাদিকদের সঙ্গে আলোচনায় তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

দুদক সচিব বলেন, নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে কারা অভ্যন্তরে প্রবেশ করে দুদকের বিভিন্ন টিম। কিন্তু এখন থেকে অভিযানে যেতে হলে সংশ্লিষ্ট জেলা আদালতের লিখিত অনুমতি নিতে হবে। এছাড়াও বেশকিছু নির্দেশনা জারি করা হয়েছে।

এ পদক্ষেপে দুদকের কাজে কোনো বাধা তৈরি হবে না জানিয়ে মাহবুব হোসেন বলেন, সরকারি প্রতিটি বিভাগের নিজস্ব বিধিবিধান রয়েছে। দুদকের আইনে নিজস্ব ক্ষমতা রয়েছে। আমার ধারণা, এর মাধ্যমে দুদকের ক্ষমতা খর্ব করা হয়নি। তারপরও আমরা বিচার-বিশ্লেষণ করে বিষয়টি দেখব এবং পরবর্তী পদক্ষেপ নেব।

তিনি আরও বলেন, দুদকের নামে চাঁদাবাজি, ঘুষ দাবিসহ নানা অনিয়ম করছে প্রতারক চক্র। তাদের ধরতে সারাদেশে গোয়েন্দা জাল বিছানো হয়েছে। এমন কোনো তথ্য পেলে দুদককে জানানোর অনুরোধ করছি।

বিজ্ঞাপন

এর আগে, গত ১২ জুলাই কারা মহাপরিদর্শক (আইজি, প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হকের সই করা চিঠি দেশের কারা অধিদফতরসহ সব জেলা প্রশাসক ও কারা কর্তৃপক্ষকে পাঠানো হয়। ওই চিঠিতেই জানানো হয়, কারা অভ্যন্তরে প্রবেশ করতে হলে দুদক টিমকে অনুমতি নিতে হবে আদালতের।

সারাবাংলা/এসজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন