বিজ্ঞাপন

বুধবার থেকে শুরু হচ্ছে ‘২৩তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২২’

July 26, 2022 | 7:18 pm

ফিচার ডেস্ক

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘২৩তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২২’। ২৭ জুলাই থেকে ২৫ আগষ্ট ২০২২ পর্যন্ত একাডেমির জাতীয় চিত্রশালার গ্যালারি ২,৩,৪,৫,৬ ও ভাস্কর্য গ্যালারিতে অনুষ্ঠিত হবে এই প্রদর্শনী। এ বছর নবীন (বয়স ২১ থেকে ৩৫ বছর) ১০১৯ জন শিল্পীর ২০৩৮টি শিল্পকর্ম জমা পড়ে। এরমধ্যে থেকে শিল্পকর্ম নির্বাচক মন্ডলী ৩৫৬ জন শিল্পীর ৪২২টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য নির্বাচিত করেন। চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, কারুশিল্প, মৃৎশিল্প, গ্রাফিক ডিজাইন, আলোকচিত্র, স্থাপনাশিল্প, পারফরমেন্স আর্ট, নিউ মিডিয়া আর্টসহ চারুশিল্পের প্রায় সকল মাধ্যমের শিল্পকর্ম বিদ্যমান রয়েছে।

বিজ্ঞাপন

এ বছরে সকল মাধ্যমের শ্রেষ্ঠ পুরস্কার ‘২৩তম নবীন শিল্পী চারুকলা পুরস্কার ২০২২’ এবং ফটোগ্রাফিসহ চারুশিল্পের ১১টি শাখায় প্রত্যেকটিতে একটি করে শ্রেষ্ঠ পুরস্কার প্রদান করা হবে অর্থাৎ মোট পুরস্কারের সংখ্যা ১২টি (চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, কারুশিল্প, মৃৎশিল্প, গ্রাফিক ডিজাইন, আলোকচিত্র, স্থাপনা শিল্প, পারফরমেন্স আর্ট এবং নিউ মিডিয়া আর্ট)। সকল মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কার বিজয়ীকে ১ লক্ষ টাকা, ১টি মেডেল, ১টি ক্রেস্ট, সনদপত্র ও ক্যাটালগ প্রদান করা হবে। প্রতিটি মাধ্যমের শ্রেষ্ঠ পুরস্কার প্রাপ্তদের প্রত্যেককে ৫০ হাজার টাকা, ১টি ক্রেস্ট, সনদপত্র ও ক্যাটালগ প্রদান করা হবে। এছাড়া নির্বাচিত প্রত্যেক শিল্পীকে সনদপত্র প্রদান করা হবে।

প্রদর্শনীর বিস্তারিত তুলে ধরেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী

প্রদর্শনীর বিস্তারিত তুলে ধরেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী

প্রদর্শনীর বিস্তারিত তুলে ধরার জন্য মঙ্গলবার (২৬ জুলাই) একাডেমির জাতীয় চিত্রশালা সেমিনার কক্ষে বেলা ১২টায় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে প্রদর্শনীর বিস্তারিত তুলে ধরেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উপস্থিত ছিলেন একাডেমির সচিব মো. আছাদুজ্জামান, চারুকলা বিভাগের পরিচালক মিনি করিম, উপপরিচালক এ এম মোস্তাক আহমেদ, কালচারাল অফিসার সৌম্য সাহেল ও জনসংযোগ কর্মকর্তা হাসান মাহমুদ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৩তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২২-এর গুরুত্বপূর্ণ ও আকর্ষণীয় সংযোজন বিশেষ কিউরেটেড প্রদর্শনীর আয়োজন। এ প্রদর্শনীতে বাংলাদেশের চারুশিল্প শিক্ষা প্রতিষ্ঠান- ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, নারায়নগঞ্জ চারুকলা ইন্সটিটিউট, ইউনিভার্সিটি অফ ডেভেলপমেন্ট, শান্ত মারিয়াম ইউনিভার্সটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়সহ মোট ১০টি বিশ্ববিদ্যালয়/চারুকলা ইন্সটিটিউট-এর স্বত:স্ফূর্ত অংশগ্রহণে জাতীয় চিত্রশালার ৩নং গ্যালারিতে বিষয়ভিত্তিক বিশেষ কিউরেটেড প্রদর্শনী আয়োজিত হচ্ছে; যা শিল্পী, শিল্পরসিক, শিল্পবোদ্ধা ও দর্শকদের জন্য আনন্দ ও ভাবনার নতুন বারতা নিয়ে আসবে। বিশেষ এ কিউরেটেড প্রদর্শনীর ভাবনা ও পরিকল্পনায় ছিলেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

বিজ্ঞাপন

এবারের শিল্পকর্ম নির্বাচক কমিটির সম্মানিত সদস্যরা হলেন, অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী, শিল্পী কামাল পাশা চৌধুরী, ড. নিহার রঞ্জন সিংহ, শিল্পী শায়লা শারমিন, আলোকচিত্রী আশফাক আহমেদ ও শিল্পী জিহান করিম এছাড়া পুরস্কার মনোনয়নের জন্য বিচারক মন্ডলীর সদস্য ছিলেন: শিল্পী সৈয়দ আবুল বারক আলভী, শিল্পী ড. ফরিদা জামান, শিল্পী সিদ্ধার্থ তালুকদার, শিল্পী লালারুখ সেলিম, আলোকচিত্রী নাসির আলী মামুন এবং শিল্পসমালোচক জিয়াউল করিম।

২৭ জুলাই (বুধবার) সন্ধ্যা ৭.০০ টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ২৩তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২২ এর উদ্বোধন ও পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর শুভ উদ্বোধন করবেন পরিকল্পনা মন্ত্রী এম.এ. মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিল্প সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম এবং চিত্রশিল্পী ড. ফরিদা জামান। স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম এবং ধন্যবাদ জ্ঞাপন করবেন একাডেমির সচিব মো. আছাদুজ্জামান।

বিজ্ঞাপন

সারাদেশের বিপুল সংখ্যক শিল্পী ও শিল্পরসিক দর্শকবৃন্দের প্রদর্শনী উপভোগ করার সুবিধার্থে বর্তমান করোনা পরিস্থিতির কারণে গ্যালারির পাশাপাশি এ সকল ছবি অনলাইনে ভার্চুয়াল ডিসপ্লের মাধ্যমে প্রকাশ করা হবে। এ ছাড়াও প্রদর্শিত ছবিগুলো নিয়ে দৃষ্টিনন্দন ক্যাটালগ প্রকাশ করা হয়েছে।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন