বিজ্ঞাপন

সাফে ভারতের বিপক্ষে বাংলাদেশের দুর্দান্ত জয়

July 27, 2022 | 6:29 pm

স্পোর্টস ডেস্ক

ভূবনেশ্বরে সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে জয়ের পর স্বাগতিক ভারতের বিপক্ষে দুর্দান্ত জয় পেয়েছে বাংলাদেশ। বাংলাদেশ অনূর্ধ্ব-২০ দল ভারতকে ২-১ গোলের ব্যবধানে পরাজিত করেছে। বাংলাদেশের হয়ে গোল দুটি করেন পিয়াস আহমেদ নোভা আর ভারতের হয়ে একমাত্র গোলটি করেন গুরক্রিত সিং।

বিজ্ঞাপন

২০১৯ অনূর্ধ্ব-২০ সাফের চ্যাম্পিয়ন ভারত। খাতা কলমেও বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে তারা। খেলার শুরুর থেকে দুর্দান্ত আক্রমণও করতে থাকে ভারত। তবে তাদের আক্রমণ সামলেছে বাংলাদেশের রক্ষণ। এরপর পাল্টা আক্রমণও সাজিয়েছে বাংলাদেশের তরুণরা।

ম্যাচের আট মিনিটের মাথায় দারুণ এক সুযোগ তৈরি করে বাংলাদেশ। সতীর্থের লং পাস অফসাইডের ফাঁদ ভেঙে নিয়ন্ত্রণে নিয়েছিলেন পিয়াস আহমেদ নোভা। এরপর ভারতের গোলরক্ষক এগিয়ে এসে আক্রমণ প্রতিহত করার চেষ্টা করলে তার মাথার ওপর দিয়ে দারুণ এক চিপ শটে বল গোলপোস্টের দিকে পাঠিয়ে দেন। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস নোভার দুর্দান্ত চিপ শটটি গোলরক্ষককে ফাঁকি দিতে পারলেও গোলপোস্টে লেগে ফিরে আসে। আর ফিরতি বলে টোকা দেওয়ারও কেউ ছিল না সেখানে। এতেই প্রথম আক্রমণ ব্যর্থ বাংলাদেশের।

এর মাত্র মিনিট ৯ পরে আরও একটি আক্রমণ বাংলাদেশের। ১৭তম মিনিটে ডিফেন্ডারদের ছিটকে দিয়ে ডান দিক দিয়ে আক্রমণে উঠে পোস্ট ছেড়ে বক্সের মাথায় উঠে আসা গোলরক্ষককে কাটান তিনি। কিন্তু নিজে শট না নিয়ে গোলমুখে বল বাড়ান। সেই সুযোগে বিপদমুক্ত করেন ডিফেন্ডাররা। এর কিছুক্ষণ পরে পাল্টা আক্রমণে ভারতের গুরক্রিত সিং দুর্দান্ত এক শট নিলেও তা সামান্য বাইরে দিয়ে বেরিয়ে গেলে স্বস্তি পায় বাংলাদেশ।

বিজ্ঞাপন

২৯তম মিনিটে এসে ভারতের রক্ষণের ভুলকে কাজে লাগায় বাংলাদেশ। মাঝমাঠ থেকে উঁচু হয়ে আসা বল এক ডিফেন্ডার বিপদমুক্ত করতে পারেননি। বল তার পায়ে লেগে উঠে যায় উপরে। পোস্ট ছেড়ে বেরিয়ে আসেন গোলরক্ষকও। পিয়াস বল নিয়ন্ত্রণে নিয়ে দেখে-শুনে কোনাকুনি শটে জাল খুঁজে নেন। এর পরপরই সমতায় ফেরে ভারত। সতীর্থের ক্রসে বক্সে বেশ খানিকটা লাফিয়ে হেডে লক্ষ্যভেদ করেন গুরক্রিত সিং। গোলরক্ষক আসিফের কিছুই করার ছিল না।

তবে সমতায় ফেরার পরেও বাংলাদেশ হাল ছাড়েনি। ভারতের আক্রমণের জবাব পাল্টা আক্রমণেই দিচ্ছিল নোভারা। প্রথমার্ধের শেষ দিকে এসে নোভাকে ডি-বক্সের ভেতর ফাউল করে ভারতীয় ডিফেন্ডার। এতেই রেফারি বাঁশি বাজান স্পটকিকের। স্পটকিক থেকে নিজের দ্বিতীয় গোল করে বাংলাদেশকে ২-১ গোলের ব্যবধানে এগিয়ে নেন পিয়াস আহমেদ নোভা।

এরপর ম্যাচের দ্বিতীয়ার্ধে ভারত বেশকিছু আক্রমণ করে কিন্তু বাংলাদেশের রক্ষণে ফাটল ধরাতে পারেনি। আর বাংলাদেশও ব্যবধান বাড়াতে না পারলে ওই ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে।

বিজ্ঞাপন

নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ১-০ গোলে জেতা বাংলাদেশ পেল টানা দ্বিতীয় জয়। ৬ পয়েন্ট নিয়ে পাঁচ দলের রাউন্ড রবিন লিগ পদ্ধতির এই আসরের টেবিলে শীর্ষে উঠেছে লাল-সবুজ জার্সিধারীরা। ২০১৯ সালে অনূর্ধ্ব-১৮ বছর বয়সীদের নিয়ে হওয়া এই আসরে ভারতের কাছে ফাইনালে হেরে রানার্সআপ হয়েছিল বাংলাদেশ।

আগামী শুক্রবার নিজেদের তৃতীয় ম্যাচে নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। ২০১৫ ও ২০১৭ সালের চ্যাম্পিয়ন দলটি এবার যাত্রা শুরু করেছে মালদ্বীপকে ৪-০ গোলে উড়িয়ে।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন