বিজ্ঞাপন

‘আমার পোশাক আমি নির্ধারণ করব’

September 1, 2022 | 6:50 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী বিশ্ববিদ্যালয়: নিজের পোশাক নিজে নির্ধারণ করবেন বলে জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অ্যাকাউন্টিং বিভাগের অধ্যাপক রোকসানা বেগম। তিনি বলেছেন, নিজেকে পরিচ্ছন্ন রাখা ঈমানের অঙ্গ। আর পরিচ্ছন্ন রাখতে হলে পোশাকের প্রয়োজনীয়তা আছে। তবে কী পরব না পরব সেটা আমার ব্যক্তিগত বিষয়। আমার পোশাক আমি নির্ধারণ করব।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) দুপুর ১টায় রাবির ফোকলোর বিভাগ কর্তৃক আয়োজিত ‘নারীর পোশাকের উপর পুরুষতান্ত্রিক আগ্রাসন ও পোশাকের সাংস্কৃতিক বৈচিত্র্য আক্রান্ত বন্ধের প্রতিবাদে পদযাত্রা ও মানববন্ধন’ কর্মসূচিতে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনের সামনে থেকে পদযাত্রা শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে ওই ভবনের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় শিক্ষার্থীরা ‘নারীর প্রতি সহিংসতা রোধে রাজনৈতিক প্রতিরোধ গড়ে তুলুন’, ‘বিশ্ববিদ্যালয় জ্ঞান গবেষণার সর্বোচ্চ বিদ্যাপীঠ, এটা পোশাক নিয়ে নসিহত করার কোনো জায়গা নয়’। ‘সংস্কৃতির মতো পোশাকও বৈচিত্র্যময়’ ‘পুরুষদের পোশাক নিয়ে আমরা তো কিছু বলি না!! পুরুষ কেন বলে’? ইত্যাদি স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড হাতে নিয়ে অবস্থান করে।

মানববন্ধনে ফোকলোর বিভাগের অধ্যাপক সুস্মিতা চক্রবর্তী বলেন, ‘আমার পোশাক আমার, আপনার পোশাক আপনার। বিশ্ববিদ্যালয় পোশাক নির্ধারণের জায়গা নয়, জ্ঞান চর্চার জায়গা। পুরুষ যদি নারীর পোশাক দেখে আকৃষ্ট হয় তাহলে তারা কিভাবে সভ্য হবে। তারা কিভাবে উন্নত বিশ্বে গিয়ে জ্ঞান চর্চা করবে, যেখানে অর্ধনগ্ন পোশাক পরিধান করে নারীরা।’

বিজ্ঞাপন

ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান বলেন, ‘পোশাক নিয়ে যে বিতর্ক হয়েছে তা নিরসন হওয়া উচিত। প্রত্যেকটা মানুষের ব্যক্তি স্বাধীনতা রয়েছে। আর পোশাক ব্যক্তি স্বাধীনতার ব্যাপার। এই বিষয়ে হস্তক্ষেপ করা মানবাধিকারের লঙ্ঘন। আমরা যদি বৈশ্বিকভাবে চিন্তা করি তাহলে দেখতে পাই, সারা পৃথিবীর মানুষ কত বৈচিত্র্যময় পোশাক পরিধান করে। এটা তার অধিকারের ব্যাপার, স্বাধীনতার ব্যাপার।’

ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তফা তারিকুল আহসানের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য দেন ফোকলোরের সহযোগী অধ্যাপক মো. রওশন জাহিদ, সহযোগী অধ্যাপক মো. আমিরুল ইসলাম, স্নাতকোত্তর শিক্ষার্থী ইতি আক্তার মুন প্রমুখ। ড. মোবাররা সিদ্দিকার সঞ্চালনায় এ সময় আরও উপস্থিত ছিলেন শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক আক্তার বানুসহ প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন