বিজ্ঞাপন

সাগরে ইলিশ লুটের হোতা ১২ ‘জলদস্যু’ গ্রেফতার

September 10, 2022 | 8:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: গভীর বঙ্গোপসাগরের পাশাপাশি বাঁশখালী উপকূলে টানা ৪৮ ঘণ্টা অভিযান চালিয়ে বিপুল অস্ত্রসহ ১২ ‘জলদস্যুকে’ গ্রেফতারের তথ্য দিয়েছে র‌্যাব। তাদের বিরুদ্ধে সাগরে অন্তত ১৬টি ট্রলার থেকে ইলিশ মাছ লুটের অভিযোগ আছে। এ ছাড়া জেলেদের জিম্মি করে মুক্তিপণও তারা আদায় করে বলে জানিয়েছে র‌্যাব।

বিজ্ঞাপন

শনিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে নগরীর চান্দগাঁওয়ে র‌্যাবের ক্যাম্প কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বাহিনীর চট্টগ্রাম জোনের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এম এ ইউসুফ এ সব তথ্য দিয়েছেন।

গ্রেফতার ১২ জন হলো- আনোয়ার, লিয়াকত মাঝি, মনির, আবুল খায়ের, নবীর হোসেন, নেজামউদ্দিন, হুমায়ুন, সাহেদ, সাদ্দাম, আতিক, এমরান, এবং আমানউল্লাহ।

তাদের কাছ থেকে সাগরে দস্যুতার কাজে ব্যবহৃত একটি ট্রলার, তিন হাজার পিস ইলিশ মাছ, মাছ ধরার রড় জাল, ৩টি ওয়ান শুটারগান, ১টি চাইনিজ কুড়াল, ১৬টি দা ও ছুরি, ১টি বাইনোকুলার, ৪টি টর্চ লাইট, ২টি চার্জ লাইট, ২টি হ্যান্ড মাইক, ৭০ টি মোবাইল এবং নগদ ৫ হাজার ৭০০ টাকা উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে র‌্যাব।

বিজ্ঞাপন

নিষেধাজ্ঞা কাটিয়ে সাগরে মাছ ধরার মৌসুম শুরু হতেই দাপট শুরু হয় দস্যু বাহিনীর। প্রতিদিনেই মাছ লুট, জেলের নির্যাতন, অপহরণের পর মুক্তিপণ আদায়ের অভিযোগ আসতে থাকে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে।

র‌্যাব জানায়, গত এক মাসে শতাধিক মাছ ধরার ট্রলারে ডাকাতির অভিযোগ পেয়েছে র‌্যাব। গত ২৯ আগস্ট একদিনেই ৯টি বোট থেকে প্রায় এক কোটি টাকার ইলিশ মাছ লুটের অভিযোগ পাওয়া যায়।

এ অবস্থায় র‌্যাবের কয়েকটি টিম একযোগে গভীর সমুদ্রে গত বৃহস্পতিবার থেকে অভিযান শুরু করে। জেলে সেজে ট্রলার নিয়ে ৪৮ ঘণ্টার রুদ্ধশ্বাস অভিযানে গ্রেফতার হয় ১২ দস্যুতায় জড়িত ১২ জন।

বিজ্ঞাপন

র‌্যাব-৭ এর অধিনায়ক এম এ ইউসুফ সংবাদ সম্মেলনে জানান, গ্রেফতার হওয়া দস্যুদলের নেতা আনোয়ার। তার বাবা আনসার মাঝি ট্রলারের মালিক। গ্রেফতার বাকিরা আনসারের ট্রলারে করে সাগরে মাছ ধরতে যায়। আনসার তাদের কোনো টাকাপয়সা দেয় না। পর্যাপ্ত মাছ না পেলে লুট করে মাছ নিয়ে আসার নির্দেশ ছিল আনসারের। তার উদ্দেশ্য কম পরিশ্রম ও খরচে বেশি লাভ। এ জন্য নিজের সন্তানকে ডাকাত সর্দার বানিয়ে সাগরে পাঠায় এই আনসার।

আনোয়ারসহ গ্রেফতার প্রত্যেকের বিরুদ্ধে বাঁশখালী থানায় একাধিক দস্যুতার মামলা আছে বলে র‌্যাব জানিয়েছে। তাদের নগরীর পতেঙ্গা থানায় হস্তান্তর করা হয়েছে।

সারাবাংলা/আরডি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন